বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

শিরোনাম

মারা গেছেন হ্যারি পটারের ‘প্রফেসর আলবাস ডাম্বলডোর’

রবিবার, অক্টোবর ১, ২০২৩

প্রিন্ট করুন
মাইকেল গ্যাম্বন

লন্ডন, যুক্তরাজ্য: হ্যারি পটার সিরিজে ‘প্রফেসর আলবাস ডাম্বলডোর’ চরিত্রে অভিনয় করা স্যার মাইকেল গ্যাম্বন মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর। খবর নিউইয়র্ক টাইমসের।

নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ছিলেন গ্যাম্বন। বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) গ্যাম্বনের মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছে তার পরিবার।

হ্যারি পটারের আটটি সিরিজের মধ্যে ছয়টিতেই ‘প্রফেসর অ্যালবাস ডাম্বলডোরে’র চরিত্রে অভিনয় করার জন্য মাইকেল সর্বাধিক পরিচিত ছিলেন। এ ছাড়া, ১৯৮০ এর দশকের বিবিসির জনপ্রিয় সিরিজ ‘দ্য সিঙ্গিং ডিটেকটিভ’ এ ফিলিপ মার্লো চরিত্রের জন্যও সুপরিচিত ছিলেন তিনি।

গ্যাম্বনের স্ত্রী লেডি গ্যাম্বন ও তার ছেলে ফার্গাস বিবৃতিতে জানিয়েছেন, গ্যাম্বন হাসপাতালে পরিবারের সদস্যদের উপস্থিতিতে শান্তিপূর্ণভাবে মারা যান। নিউমোনিয়ার সমস্যা নিয়ে হাসাপাতালে ভর্তি ছিলেন অভিনেতা।

স্যার গ্যাম্বনের কর্মজীবন শুরু হয় লন্ডনের লরেন্স অলিভিয়ারের ন্যাশনাল থিয়েটার অ্যাক্টিং কোম্পানির হয়ে। এ থিয়েটার গ্রুপের সদস্য হয়ে অভিনয়ের জন্য তিনি তিনটি অলিভিয়ার পুরস্কার জিতেছিলেন। এ ছাড়া, ১৯৯৮ সালে ‘নাইট’ উপাধিতে ভূষিত হন তিনি।

অস্কারজয়ী ‘কিংস স্পিচ’ চলচ্চিত্রে রাজা চতুর্থ জর্জের বাবা রাজা পঞ্চম জর্জের চরিত্রে অভিনয় করেছিলেন এই কিংবদন্তি অভিনেতা।

আয়ারল্যান্ডের ডাবলিনে জন্ম নেয়া গ্যাম্বন ৬০ বছরের ক্যারিয়ারে টিভি, চলচ্চিত্র, থিয়েটার ও রেডিওতে কাজ করেছেন।

এ দিকে, ফ্রেড উইজলির চরিত্রে অভিনয় করা হ্যারি পটার অভিনেতা জেমস ফেলপস বলেন, ‘মাইকেল গ্যাম্বনের মৃত্যুর কথা শুনে খুবই দুঃখ পেয়েছি। গ্যাম্বন ক্যামেরার বাইরেও একজন কিংবদন্তি।’