শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

খেজুর গাছের বংশ বৃদ্ধিতে পদক্ষেপ নেয়া উচিত

সোমবার, জুন ৫, ২০২৩

প্রিন্ট করুন

মিরসরাই, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলায় দেশী খেজুর পাকতে শুরু করেছে। সম্প্রতি উপজেলার ইছাখালী এলাকা থেকে কিছু খেজুর সংগ্রহ করেছি। সেখানে নগরায়নের কারণে (বঙ্গবন্ধু শিল্প নগরী) এসব খেজুর আর পাব না বলেই মনে করি। দুয়েকটা খেজুর খেয়ে দেখলাম; বেশ সুস্বাদু।

ছোট বেলায় আমাদের খেজুর গাছ থেকেও (এখন আর নেই) আমাদের দাদা আলহাজ্ব মৌলভী জয়নাল আবেদীন খেজুর সংগ্রহ করে খাওয়ার উপযুক্ত করতেন পানিতে চুবিয়ে রেখে। আমিও সে পদ্ধতি ব্যবহার করব এগুলো পাকাতে। দেখা যাক কি হয়। ইছাখালী এলাকা থেকে খেজুর সংগ্রহ করতে সহযোগিতা করেছে সমাজকর্মী ছোট ভাই ইসমাইল।

খেজুরের রস কত সুস্বাদু, সেটা বলার অপেক্ষা রাখে না। শীতের মৌসুমে একটু খাঁটি রস সংগ্রহ করতে আমরা কত কাঠখড় পোড়াই। অথচ, বাড়ির আশেপাশে, গ্রামীণ ছোট বড় সড়কে এগুলো লাগাতে পারে যে কেউ। কিন্তু, আমরা কেউ তো এসব গাছ লাগাই না। কারণ, আমরা এখন সবাই সব কিছু বাণিজ্যিকভাবে চিন্তা করি। অমুক গাছের এত দাম, তমুক গাছের এত্ত চাহিদা- এসব মাথায় ঘুরপাক খায় সব সময়। আমি চাইব, যারা অন্তত মিরসরাইয়ে আছেন, তারা ঠিক এ মুহূর্তে খেজুর সংগ্রহ করতে পারেন। খেজুরের বিচি ছিটিয়ে দিলেই চারা গজায় প্রাকৃতিক নিয়মেই। অনেকে বিশেষ প্রক্রিয়ায় টিস্যু পেপারের মাধ্যমেও চারা উৎপাদন করেন বিচি থেকে, তা-ও করতে পারেন।

মোটকথা, খেজুর গাছের বংশ বৃদ্ধিতে সবাই পদক্ষেপ নিতে পারি, নেয়া উচিতও। কারণ, আর কিছুকাল পরে এসব গাছসহ আরো অনেক কিছু আমরা হারাব। তালগাছ না থাকার ফল কিন্তু আমরা ভোগ করছি নানাভাবে।

আসুন, পরিবেশ প্রতিবেশ রক্ষায় উদ্যোগ নিই ব্যক্তিগতভাবে, সমষ্টিগতভাবে। আল্লাহ আমাদের বুঝার তৌফিক দান করুন।