শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

গুয়াম দ্বীপে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে চীনা হ্যাকারদের হানা

শনিবার, মে ২৭, ২০২৩

প্রিন্ট করুন

গুয়াম: প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিতে সাইবার হামলা চালিয়েছে চীনা হ্যাকাররা। পশ্চিমা কয়েকটি গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে এমন তথ্য প্রকাশ করেছে প্রযুক্তি সংস্থা মাইক্রোসফট। এ হামলাটিকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এখন পর্যন্ত সবচেয়ে বড় সাইবার হামলা হিসেবে আখ্যায়িত করেছেন বিশেষজ্ঞরা। খবর বিবিসির।

বন্দর ও বিমান ঘাঁটিসহ গুয়ামের ওই সামরিক ঘাঁটিটি যুক্তরাষ্ট্রের কাছে অনেক গুরুত্বপূর্ণ। কারণ, এশিয়ায় কোন সংঘাতময় পরিস্থিতির মুখোমুখি হলে এ ঘাঁটিটিই ব্যবহার করবে আমেরিকাসহ পশ্চিমা দেশগুলো। তবে, হামলা সংক্রান্ত মাইক্রোসফটের দাবিটিকে অপেশাদারসুলভ ও বিকৃত তথ্য হিসেবে অভিহিত করেছে চীন।

যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ব্রিটেন, নিউজিল্যান্ড ও কানাডার গোয়েন্দা সংস্থাগুলোর সম্মিলিত ফাইভ আইজ অ্যালায়েন্সের সহযোগিতায় ওই হামলায় ব্যবহৃত মেল ওয়্যার সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করে মাইক্রোসফট।

ফাইভ আইজ অ্যালায়েন্স মূলত কয়েক দশকের পুরোনো গোয়েন্দা তথ্য আদান-প্রদানের একটি চুক্তি। এ অ্যালায়েন্সের অংশীদাররা দাবি করে, তারা গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রদানকারী ও করপোরেট ব্যবহারকারীদের কীভাবে ম্যালওয়্যার শনাক্ত এবং অপসারণ করতে হয়-সে সম্পর্কে জ্ঞান দেয়।

মাইক্রোসফট বলছে, ‘ভবিষ্যৎ সংকটের সময় যুক্তরাষ্ট্র ও এশিয়ার মধ্যে যোগাযোগ ব্যবস্থায় গুপ্তচরবৃত্তি এবং যোগাযোগকে বাধাগ্রস্ত করার জন্য দূষিত ওই মেল ওয়্যারটি ইনস্টল করা হয়েছিল।’

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা পাওয়া চীনা সাইবার গ্রুপ ‘ভোল্ট টাইফুন’কে এ হামলার জন্য দায়ী করা হয়েছে।

অভিযোগের প্রতিক্রিয়ায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং যুক্তরাষ্ট্রকে ‘হ্যাকার সাম্রাজ্য’ বলে আখ্যায়িত করেন এবং সাইবার হামলার অভিযোগটিতে যথেষ্ট তথ্য-প্রমাণ অনুপস্থিত বলেও মন্তব্য করেন।