শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শিরোনাম

ঠাকুরগাঁওয়ে জেলা প্রশাসকসহ পাঁচ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে মামলা

শুক্রবার, অক্টোবর ৭, ২০২২

প্রিন্ট করুন

ঠাকুরগাঁও: ঠাকুরগাঁও স্টেশন ক্লাবের লনটেনিস খেলোয়াড়, শহরের গণ্যমান্য ব্যক্তি ও প্রথম শ্রেণির কর্মকর্তাদের বাদ দিয়ে ভোটার তালিকা প্রণয়ন ও নির্বাচনের তফসিল ঘোষণা করায় জেলা প্রশাসক ও অতিরিক্ত জেলা প্রশাসকসহ (সার্বিক) পাঁচ সরকারি কর্মকর্তার বিরুদ্ধে আদালতে মামলা করা হয়েছে।

মামলার পরিপ্রেক্ষিতে কথিত নির্বাচন অনুষ্ঠানে অস্থায়ী ও অন্তর্বর্তীকালীন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত প্রণয়ন করা ভোটার তালিকা দিয়ে কোন ধরনের নির্বাচন করা যাবে না; সেই সাথে তিন দিনের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দেয়া হয়েছে।

গত ২১ সেপ্টেম্বর ঠাকুরগাঁও সিনিয়র সহকারী জজ আদালতের বিচারক শবনম মোস্তারি এ আদেশ দেন।

মামলা সূত্রে জানা গেছে, ঠাকুরগাঁও জেলা প্রশাসনের পরিচালনাধীন স্টেশন ক্লাব একটি এরিস্টোক্রেট ক্লাব। ১৯৮৮ সালে প্রতিষ্ঠিত এ ক্লাবটি খেলাধুলা, সমন্বয় ও বিনোদনে ভূমিকা রাখে। ক্লাবের গঠনতন্ত্র অনুযায়ী প্রথম শ্রেণির কর্মকর্তা, শহরের গণ্যমান্য ব্যক্তি ও লনটেনিস খেলোয়াড়রা এ ক্লাবের সদস্য। এ ছাড়া সাংসদ, জেলা পরিষদ চেয়ারম্যান এবং জেলা ও দায়রা জজ এ ক্লাবের সদস্য হিসেবে বিবেচিত হবেন। কিন্তু অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মামুন ভূঁইয়া গঠনতন্ত্র লঙ্ঘন করে স্টেশন ক্লাবটিকে তার ব্যক্তিগত ব্যবসায় কেন্দ্রে পরিণত করেন। তিনি টেনিস বল, ক্যাডস, গ্রিপ, ব্যান্ড ইত্যাদি বাজারের চেয়ে অতিরিক্ত দামে বিক্রি করে লাভবান হয়ে আসছেন। এ ছাড়াও ওই ক্লাবে টাকার বিনিময়ে টেনিস জুয়া খেলার প্রচলন শুরু করেন। জুয়ার ম্যাচে অংশ নিতে অনেক খোলোয়াড়কে বাধ্য করেন তিনি।

তিনি ক্লাবের সাধারণ সম্পাদক নির্বাচিত হতে অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তির নাম বাদ দিয়ে বুধবার (৫ সেপ্টেম্বর) একটি মনগড়া ভোটার তালিকা প্রকাশ করেন; যার মধ্যে সবশেষ নির্বাচিত কমিটির ট্রেজারার অবসরপ্রাপ্ত ক্রীড়া কর্মকর্তা আবু মহিউদ্দীন, টেনিস সেক্রেটারি সাবেক সিভিল সার্জন আব্দুল মোমেন, স্কাউটসের জেলা সম্পাদক হাসানুজ্জামান বিপ্লব, ডাক্তার এনামুল হক, ডাক্তার শাহজাহান নেওয়াজ ও কৃষি কর্মকর্তা আনিসুর রহমানের নাম নেই।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মামুন ভূঁইয়া এরই মধ্যে ঠাকুরগাঁও থেকে অন্য জেলায় বদলি হয়ে গেছেন। গঠনতন্ত্র অনুযায়ী বদলির কারণে তার পদ শূন্য হওয়ার কথা।

এ দিকে, মনগড়া ভোটার তালিকা দিয়ে পকেট কমিটি গঠনের জন্য ১৩ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করা হয়।

এ নিয়ে মাহবুবুর রহমানকে মৌখিকভাবে অবগত করেও ভোটার তালিকায় নাম সংযোজন না হওয়ায় ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু তোরাব মানিক বাদী হয়ে গত ২১ সেপ্টেম্বর সিনিয়র সহকারী জজ আদালতে একটি মামলা করেন।

এ বিষয়ে জানতে জেলা প্রশাসককে ফোন করা হলেও তিনি রিসিভ করেন নি।