শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শিরোনাম

ডিবিএইচের বার্ষিক সাধারণ সভায় ১৭ শতাংশ লভ্যাংশ অনুমোদন

রবিবার, মে ২১, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি কর্তৃক ২০২২ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ১৭ শতাংশ লভ্যাংশ (১৫ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস) প্রদানের প্রস্তাব শেয়ারহোল্ডাররা অনুমোদন করেছে। সম্প্রতি ভার্চুয়াল প্ল্যাটফর্ম এ অনুষ্ঠিত ২৭তম বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারা এ প্রস্তাব অনুমোদন দেয়।

সভায় সভাপতিত্ব করেন কোম্পানীর চেয়ারম্যান নাসির এ চৌধুরী। সভায় পরিচালক মেহেরীণ হাসান, সাইয়েদ মঈন উদ্দিন আহমেদ, নাজির রহিম চৌধুরী, খন্দকার মনোয়ারুল ইসলাম, রাশেদা কে চৌধুরী ও সাইয়িদ আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক নাসিমুল বাতেন, কোম্পানী সচিব জসিম উদ্দিন, হেড অব ফাইন্যান্স আবদুল ওয়াদুদ ও সাধারণ শেয়ারহোল্ডাররা অংশ নেন।

সাধারণ শেয়ারহোল্ডারদের প্রশ্নের উত্তরে নাসিমুল বাতেন খেলাপী ঋণ নিয়ন্ত্রণে ডিবিএইচের সাফল্য উল্লেখ করে বলেন, ‘এটা মোট ঋণের ০.৮৬ শতাংশ; যা দেশের আর্থিক খাতের মধ্যে সর্বনিম্ন এবং প্রতিষ্ঠালগ্ন থেকে এ পর্যন্ত অবলোপনকৃত ঋণের মোট পরিমান এক কোটি টাকার ও কম।’

তিনি আরো বলেন, ‘গেল বছরগুলোর তুলনায় লভ্যাংশের পরিমাণ কিছুটা কম হলেও তা আর্থিক প্রতিষ্ঠানগুলোর ঘোষিত লভ্যাংশের মধ্যে সর্বোচ্চ।’

নাসির এ চৌধুরী পরিচালকদের প্রতিবেদন ও নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন তুলে ধরেন। ২০২২ এর ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরে কোম্পানীর কর পরবর্তী মুনাফা দাঁড়ায় ১০২ কোটি টাকায়, যা ২০২১ সালের কর পরবর্তী মূনাফার প্রায় সমান।

তিনি আরো উল্লেখ করেন, ২০২২ সালে বিতরণকৃত ঋণের পরিমান, ঋণ পোর্টফলিও এবং কোর ডিপোজিট পোর্টফলিও সবই ২০২১ সালের তুলনায় বৃদ্ধি পেয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট বৈশ্বিক মন্দাবস্থার কারণে সৃষ্ট প্রতিকুল অবস্থা সত্বেও কোম্পানীর আয় নিয়ে সন্তোষ প্রকাশ করে নাসির চৌধুরী বলেন, ‘ঝুঁকি ব্যবস্থাপনা ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যে যে সব কর্মসূচী নেয়া হয়েছে, তা কোম্পানীর আয় বৃদ্ধিতে ইতিবাচক ভূমিকা রাখছে।

ভবিষ্যতেও সাফল্যের এ ধারা অব্যাহত থাকবে বলে তিনি আশা প্রকাশ করেন।