শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

শিরোনাম

ফের যুক্তরাষ্ট্রের বিমানের পাশ দিয়ে উড়ে গেল চীনের যুদ্ধবিমান

বুধবার, মে ৩১, ২০২৩

প্রিন্ট করুন

চীন: মধ্য আকাশে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর একটি বিমানের পাশ দিয়ে বিপজ্জনকভাবে উড়েছে চীনের যুদ্ধবিমান। এমনভাবে উড্ডয়নের কারণে দুর্ঘটনা ঘটতে পারত জানিয়ে চীনের কাছে এ ঘটনার তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। খবর ব্লুমবার্গের।

দক্ষিণ চীন সাগরে আন্তর্জাতিক সীমানায় নিয়মমাফিক টহল দিচ্ছিল যুক্তরাষ্ট্রের সামরিক বিমান আরসি-১৩৫। হঠাৎ করেই বিমানের ডান পাশে উদয় হয় একটি চীনা যুদ্ধবিমান। চীনা যুদ্ধবিমানটি যুক্তরাষ্ট্রের বিমানের প্রায় ৪০০ ফুটের মধ্যে চলে আসে।

বেশ কিছুক্ষণ আরসি-১৩৫ বিমানটিকে অনুসরণ করে চীনা যুদ্ধবিমান জে-১৬। এক পর্যায়ে দ্রুতগতিতে মার্কিন বিমানের সামনে দিয়ে উড়ে চলে যায় চীনা জঙ্গি বিমানটি। এতে কিছুক্ষণের জন্য আরসি-১৩৫ বিমানে কম্পন সৃষ্টি হয়। ফলে, বিমানটির নিয়ন্ত্রণ ঠিক রাখতে হিমশিম খেতে হয় পাইলটকে।

এ ঘটনায় চীনা বিমান বাহিনীর তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র। বিবৃতিতে মার্কিন সামরিক বাহিনী জানিয়েছে, আন্তর্জাতিক আকাশসীমায় টহল দেয়ার সময় চীনা যুদ্ধবিমানের এমন আচরণ অগ্রহণযোগ্য। এর কারণে যে কোন দুর্ঘটনা ঘটে যেতে পারত বলেও দাবি করা হয়েছে। তবে, চীনের এমন আগ্রাসী মনোভাব সত্ত্বেও দক্ষিণ চীন সাগরে নিয়মিত টহল চালিয়ে যাবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী। যদিও এ ব্যাপারে এখনো কোন মন্তব্য করেনি চীন।

দক্ষিণ চীন সাগরে টহল দেয়ার সময় মার্কিন সামরিক বিমানের কাছ দিয়ে চীনা যুদ্ধ বিমান উড়ে যাবার ঘটনা এটিই প্রথম নয়। এর আগে ২০২২ সালের ডিসেম্বরে বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে চীনের একটি যুদ্ধবিমান মার্কিন যুদ্ধবিমানের কাছাকাছি চলে আসে। এ সময় সংঘাত এড়াতে কৌশল অবলম্বন করে মার্কিন বিমানটি সরে যায় বলেও দাবি করে মার্কিন সামরিক বাহিনী।