বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শিরোনাম

বাঁশখালীর এসএস পাওয়ার প্লান্টের বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু

বুধবার, মে ২৪, ২০২৩

প্রিন্ট করুন

বাঁশখালী, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলায় এক হাজার ৩২০ মেগাওয়াট এসএস পাওয়ার প্ল্যান্টের এক নম্বর ইউনিটের বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ শুরু হয়েছে। খবর বাসসের।

এসএস পাওয়ার প্লান্টের উপপ্রকল্প পরিচালক (ইলেকট্রিক্যাল) প্রকৌশলী মো. ফয়জুর রহমান জানিয়েছেন, এস আলম গ্রুপের মালিকাধীন কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে এক মেগাওয়াট বিদ্যুৎ দিয়ে সরবরাহ শুরু করা হয়েছে। বুধবার (২৪ মে) দুপুর দুইটা থেকে এক মেগাওয়াট দিয়ে পরীক্ষামূলক সরবরাহ শুরু হলেও বিকাল সাড়ে তিনটার দিকে তা ১০০ মেগাওয়াটে উন্নীত করা হয়।

তিনি আরো জানান, এক মেগাওয়াট দিয়ে যাত্রা শুরু হলেও ধীরে ধীরে উৎপাদন ও সরবরাহ বাড়তে থাকে। রাতে পিক আওয়ারে সর্বোচ্চ ২০০ মেগাওয়াট বিদ্যুৎ নেবে জাতীয় গ্রিড সঞ্চালন কর্তৃপক্ষ তথা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। এক নম্বর ইউনিট থেকে জাতীয় গ্রিডে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ দিতে সক্ষম এসএস পাওয়ার প্লান্ট কর্তৃপক্ষ।

এর আগে গেল ১৪ জানুয়ারি দুপুর একটা ৫৬ মিনিটে বাঁশখালীর এক হাজার ৩২০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন এসএস পাওয়ার প্লান্টটি জাতীয় গ্রিডের ৪০০ কেভি সঞ্চালন লাইনের সাথে যুক্ত হয়।

বঙ্গোপসাগরের কূল ঘেঁষে বাঁশখালীর গন্ডামারা এলাকায় স্থাপিত বিদ্যুৎকেন্দ্রটি এস আলম গ্রুপ ও চীনের সেপকো থ্রির যৌথ মালিকানাধীন। এটি কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প হলেও সুপার ক্রিটিক্যাল প্রযুক্তির কারণে পরিবেশ দূষণের আশঙ্কা নেই। এ প্রযুক্তিতে কম কয়লা পুড়িয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করা যাবে। বাংলাদেশের শত ভাগ বিদ্যুতায়ন ও শিল্পায়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এ প্রকল্প।
বিদেশি ব্যাংকের অর্থায়ন এবং বেসরকারি খাতের বিনিয়োগে বড় কয়লা বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশে এটাই প্রথম।