শনিবার, ২০ এপ্রিল ২০২৪

শিরোনাম

লায়লা হাসান নিউইয়র্কে বর্ষ বরণের আহ্বায়ক; থাকবেন কমলিনী মুখোপাধ্যায় ও রেজওয়ানা চৌধুরী বন্যা

শুক্রবার, মার্চ ২৪, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক যুক্তরাষ্ট্র: একুশে পদক প্রাপ্ত নৃত্য শিল্পী মুক্তিযোদ্ধা লায়লা হাসানকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শতকন্ঠে ১৪৩০ বাংলা বর্ষ বরণ, মঙ্গল শোভাযাত্রা ও বৈশাখী মেলার আহ্বায়ক নির্বাচন করা হয়েছে। উপমহাদেশের সঙ্গীতজ্ঞ মুত্তালিব বিশ্বাসের উপস্থিতিতে মহড়ায় অংশগ্রহণকারী শতাধিক জনের সামনে তার নাম ঘোষণা করা হয়। এনআরবি ওয়ার্ল্ড ওয়াইড আয়োজিত এ আয়োজনে গান গাইতে বাংলাদেশ থেকে আসবেন স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত রবীন্দ্র সংগীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা। কলকাতা থেকে আসবেন কমলিনী মুখোপাধ্যায়।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে রোববার (১৯ মার্চ) শতকন্ঠে বর্ষ বরণের চতুর্থ মহড়ায় এ ঘোষণা দেন সংগঠনের সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটন। এ সময় মঞ্চে উপস্থিত ছিলেন লেখক ডাক্তার হুমায়ুন কবির ও সংগীত পরিচালক মহিতোষ তালকদার তাপস। শতাধিক শিল্পী অংশ নিয়ে দশটি গান মহড়া দিয়েছেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুত্তালিব বিশ্বাস বলেন, ‘আমি তন্ময় হয়ে চার ঘন্টার মহড়া উপভোগ করেছি। আমি মুগ্ধ ও অভিভূত। আমাদের শত বিভাজনের মধ্যে এক হওয়ার মূল মন্ত্র বাঙালিয়ানা। সংস্কৃতি আমাদের একত্রিত করে। বিশাল ও মহৎ এ আয়োজনটি সফল করতে সকলের সার্বিক সহযোগিতা প্রয়োজন।’

ডাক্তার হুমায়ুন কবির বলেন, ‘আমাদের প্রথম ও শেষ কথা আমরা বাঙালি। বিশ্বব্যাপী আমাদের এ বাঙালিয়ানা প্রকাশ করার সুযোগ পাওয়া যায়- এমন বড় আয়োজনে। নানা প্রভাবে আমরা মানবিকতা থেকে দূরে সরে যাচ্ছি। সংস্কৃতি আমাদের মানবিক করে তোলে। এ আয়োজন শত কন্ঠে হলেও এখানে যুক্ত হয়ে যাবে কোটি কন্ঠ- এ প্রত্যাশা করি।’

লায়লা হাসান বলেন, ‘মুত্তালেব বিশ্বাসের উপস্থিতিতে মহড়ায় অংশগ্রহণকারী শতাধিক জন মিলে আপনারা আমাকে যে দায়িত্ব দিয়েছেন, তাতে আমি অশেষ সম্মানিত বোধ করছি। আহ্বায়ক হিসেবে আমি আন্তরিকভাবে কাজ করব। সবার সহযোগিতা নিয়ে ঐতিহাসিক এ আয়োজনকে সাফল্যমণ্ডিত করতে চাই।‌ উত্তর আমেরিকার সব অভিবাসীকে আমন্ত্রণ জানাই, আগামী ১৪ ও ১৫ এপ্রিলের এ উৎসবে অংশ নেয়ার জন্য।