বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

শিরোনাম

স্মার্ট বাংলাদেশ রূপকল্পকে এগিয়ে নিতে বাংলালিংক-এটুআইয়ের যৌথ উদ্যোগ

শুক্রবার, মার্চ ২৪, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: বাংলালিংক অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রামের সাথে একটি সমঝোতা চুক্তি সই করেছে। এটুআই আইসিটি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগের একটি উদ্যোগ, যার সহযোগিতায় রয়েছে ইউনাইটেড নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম (ইউএনডিপি)। চুক্তিটির মাধ্যমে বাংলালিংকের সাথে এটুআইয়ের বিভিন্ন যৌথ প্রচেষ্টার সম্ভাব্যতা মূল্যায়ন করা হবে। এর ফলে স্মার্ট বাংলাদেশ রূপকল্প বাস্তবায়নের ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি হবে।

বাংলালিংকের চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স অফিসার তাইমুর রহমান এবং এটুআইয়ের প্রজেক্ট ডিরেক্টর দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির চুক্তিতে সই করেন।

এ চুক্তির আওতায় বাংলালিংক ও এটুআই ব্যবসায়িক উন্নয়ন, শিক্ষা, ডিজিবক্স, পেমেন্ট অ্যাগ্রিগেশন, মাইগভ সার্ভিসেস, ভিলেজ ডিজিটাল বুথ, ইন্টারঅ্যাকটিভ ভয়েস রেসপন্স (আইভিআর) অ্যান্ড ডেটা অ্যানালিটিক্স, এটুআই ইনোভেশন ফান্ড এবং একশপের জন্য যৌথ উদ্যোগ নেয়ার সুযোগ পাবে।

দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, ‘বাংলালিংকের মত দেশের ডিজিটাল অবকাঠামোকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে সফল অংশীদার পাওয়া একটি বিশেষ ব্যাপার। তাদের দক্ষতা সরকারের আইসিটি প্রকল্পের জন্য কার্যকর হতে পারে। আশা করি, আমরা আগামী দিনে এ সহযোগিতার কার্যকর ফলাফল দেখতে পাব।’

অফিসার তাইমুর রহমান, বলেন, ‘এটুআইয়ের সাথে এ উদ্যোগ নিতে পেরে বাংলালিংক খুবই আনন্দিত। এ সহযোগিতার লক্ষ্য হল- সব পক্ষের জন্য প্রাসঙ্গিক ক্ষেত্রগুলিকে বিশ্লেষণ করে দেখা। আমরা বিশ্বাস করি, এটি দেশের ডিজিটাল অবকাঠামোয় ইতিবাচক পরিবর্তন আনতে পারে। উদ্যোগটি সরকারের স্মার্ট বাংলাদেশ রূপকল্পকে বেগবান করার জন্য অনেক সুযোগ সৃষ্টি করবে।’