শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

৬০ বছরের ইতিহাসে দেশের সেরা ক্রীড়াবিদ সাকিব

শুক্রবার, ডিসেম্বর ৩০, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: ক্রিকেটার সাকিব আল হাসানকেই বাংলাদেশের ইতিহাসে গত ৬০ বছরের মধ্যে সেরা ক্রীড়াবিদ হিসেবে বাছাই করেছে দেশের ক্রীড়া সাংবাদিক ও লেখকদের প্রাচীন সংগঠন বাংলাদেশ স্পোর্টস প্রেস অ্যাসোসিয়েশন (বিএসপিএ)। শুক্রবার (৩০ ডিসেম্বর) বিকালে ঢাকার একটি হোটেলে সংগঠনটির ৬০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সাকিবকে বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রীড়াবিদের সম্মাননা তুলে দেয়া হয়।

প্রধান অতিথি হিসেবে সাকিবের হাতে সম্মাননা তুলে নেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বসুন্ধরা কিংস ক্লাবের সভাপতি ইমরুল হাসান ও এআইপিএস এশিয়ার সভাপতি হি-দং-জং।

‘হীরক জয়ন্তী’ উপলক্ষ্যে এ দিন বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করে বিএসপিএ। ফুটবলের রাজা পেলের প্রয়াণ উপলক্ষ্যে অনুষ্ঠানে শুরুতে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের ক্রীড়া ইতিহাসের দশ সেরা ক্রীড়াবিদের নাম ঘোষণা করা হয়। তাদের হাতে তুলে দেয়া হয় সম্মাননা স্মারক ও আর্থিক পুরস্কার।

বিএসপিএ জানায়, ঘরোয়া ও আন্তর্জাতিক সাফল্য এবং জনপ্রিয়তার বিচারে সেরা দশ ক্রীড়াবিদকে বাছাই করেছে স্বাধীন ও স্বতন্ত্র বিচারকমণ্ডলী। চুলচেরা বাছাই বিশ্লেষণ প্রক্রিয়া শেষে বিচারকরা চূড়ান্তভাবে নির্বাচিত করেছেন বাংলাদেশের সেরা দশ ক্রীড়াবিদকে।

ক্রম অনুসারে মনোনীত শীর্ষ দশ ক্রীড়াবিদরা হলেন- ক্রিকেটার সাকিব আল হাসান (প্রথম), ফুটবলার কাজী মোহাম্মদ সালাউদ্দিন (দ্বিতীয়), দাবাড়ু নিয়াজ মোর্শেদ (তৃতীয়), ফুটবলার মোনেম মুন্না (চতুর্থ), বক্সার মোশাররফ হোসেন (পঞ্চম), ক্রিকেটার মাশরাফী বিন মর্তুজা (ষষ্ঠ), শুটার আসিফ হোসেন খান (সপ্তম), স্প্রিন্টার শাহ আলম (অষ্টম), সাঁতারু মোশাররফ হোসেন খান (নবম) ও গলফার সিদ্দিকুর রহমান (দশম)।

একই সাথে দেশের ক্রীড়া সাংবাদিকতায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে দশ ক্রীড়া সাংবাদিক ও লেখককে হীরক জয়ন্তী সম্মাননা দেয়া হয়। এ সম্মাননা পেয়েছেন দেশ রূপান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা মামুন। অন্যরা হলেন প্রয়াত আব্দুল হামিদ, প্রয়াত তৌফিক আজিজ খান, প্রয়াত বদি-উজ-জামান, মুহাম্মদ কামরুজ্জামান, আব্দুল তৌহিদ, প্রয়াত আতাউল হক মল্লিক, মতিউর রহমান চৌধুরী, দিলু খন্দকার ও শহিদুল আজম।

এ ছাড়া বিশেষ সম্মাননা দেয়া হয় ‘জয়-বাংলা’ ব্যাটে মুক্তিযুদ্ধের নায়ক, সাবেক বিএসপিএ সভাপতি ও জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক বীর মুক্তিযোদ্ধা এএসএম রকিবুল হাসানকে।

বিএসপিএর আয়োজনে পৃষ্ঠপোষক হিসেবে ছিল দেশের শীর্ষ ফুটবল ক্লাব বসুন্ধরা কিংস।