শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শিরোনাম

৯৩তম চট্টগ্রাম যুব বিদ্রোহ দিবস স্মরণে বাসদের পুষ্পস্তবক অর্পণ

মঙ্গলবার, এপ্রিল ১৮, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: সিটির জেএম সেন হল প্রাঙ্গণে মঙ্গলবার (১৮ এপ্রিল) সকালে বৃটিশ বিরোধী আন্দোলনের নেতা মাস্টারদা সূর্য সেনের আবক্ষ মুর্তিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) নেতা-কর্মীরা। এ সময় উপস্থিত ছিলেন বাসদ চট্টগ্রাম জেলা শাখার ইনচার্জ কমরেড আল কাদেরী জয়, সদস্য কমরেড নাজিমউদ্দীন বাপ্পী, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট চট্টগ্রাম জেলার সদস্য সচিব কমরেড আকরাম হোসেন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি রায়হান উদ্দিন, চট্টগ্রাম নগর শাখার সভাপতি মিরাজ উদ্দিন, সাধারণ সম্পাদক প্রীতম বড়ুয়া, স্কুল বিষয়ক সম্পাদক উম্মে হাবিবা শ্রাবণী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখার আহ্বায়ক ইশরাত হক জেরিন, সদস্য দেবরঞ্জন দেব।

এ সময় নেতারা বলেন, ‘মাস্টারদা সূর্য সেন, প্রীতিলতা ওয়াদ্দেদার, তারকেশ্বর দস্তিদারসহ সব বিপ্লবীর সংগ্রামের ইতিহাস শাসক শ্রেণি তরুণ প্রজন্মের আড়ালে রেখে নিজেদের স্বারকথের উনয়ন আর বৈষম্যমূলক শাসন ব্যবস্থা চালিয়ে যেতে চায়। বিপ্লবীরা বৃটিশ শাসনমুক্ত দেশের জন্য লড়াই করেছিলেন, তারপর পাকিস্তানি শাসন মুক্ত হয়ে আমরা আজকে নিজেদের স্বাধীন বাংলাদেশ দাবি করি। কিন্তু, স্বাধীন দেশে কবিতা লেখার জন্য কবিদের বিরুদ্ধে মামলা করা হয়। এক দিকে ধর্ষক-রাজাকার-ঋণখেলাপীরা দেশময় ঘুরে বেড়ায়। অন্য দিকে, ফেসবুক পোস্ট করার অপরাধে কিশোর থেকে শুরু করে কলেজ শিক্ষিকা পর্যন্ত বহিষ্কার-গ্রেফাতর হন। এ স্বাধীনতার জন্য বৃটিশ বিরোধী আন্দোলন বা মুক্তিযুদ্ধ সংগঠিত হয়নি। বরং খাদ্য-বস্ত্র-বাসস্থান-শিক্ষা-চিকিৎসার মত মৌলিক চাহিদা পুরণের স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন। কিন্তু, আজকে দেশের জনগণ সিন্ডিকেটের দৌরাত্মে অসহায়, কৃষক ফসলের মূল্য পায় না, শ্রমিক তার ঘামের মূল্য পায় না। জনগণের এ দুর্ভোগ থেকে মুক্তির জন্য মাস্টারদা সূর্য সেন-প্রীতিলতা ওয়াদ্দেদারদের আদর্শকে ধারণ করে শোষণমুক্তির রাজনৈতিক লড়াই চালিয়ে যেতে হবে।’

পুঁজিবাদী শোষণমুক্ত সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠার লড়াইয়ের অগ্রবর্তী পথিকৃত বাসদের পতাকাতলে শ্রমিক শ্রেণিকে সমবেত হওয়ার আহ্বান জানান নেতারা।