রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

২০২০ সালে কারচুপির নির্বাচনে হেরে যান ট্রাম্প

শুক্রবার, ডিসেম্বর ২৯, ২০২৩

প্রিন্ট করুন

মস্কো/ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র/রাশিয়া: যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে যাওয়ার পর ভোট কারচুপির অভিযোগ করেছিলেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার এ নিয়ে একই রকম তথ্য দেখা গেল রাশিয়ার শিক্ষার্থীদের পাঠ্য বইয়ে। এতে দাবি করা হয়, যুক্তরাষ্ট্রের গেল প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে ভোট কারচুপির মাধ্যমে হারানো হয়েছে।’ খবর দ্য নিউজউইক, বিবিসির।

রাশিয়ান শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ইতিহাসের একটি বিতর্কিত সংস্করণ শিখছে। একটি নতুন পাঠ্যপুস্তকে দাবি করা হয়েছে, ডোনাল্ড ট্রাম্প ব্যাপক ভোট কারচুপির কারণে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হেরে গেছেন।

সম্প্রতি রাশিয়ার ১১তম (স্নাতক) গ্রেডের শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের কয়েকটি পৃষ্ঠার ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

দ্য টাইমসের (ইউকে) বিদেশি সংবাদদাতা মার্ক বেনেটস গেল সোমবার (২৫ ডিসেম্বর) তার এক্স হ্যান্ডেলে ওই বইয়েরে কয়েকটি পৃষ্ঠা পোস্ট করেছেন। বইতে বলা হয়েছে, ‘ডেমোক্র্যোটিক পার্টির ব্যাপক ভোট কারচুপির কারণে ডোনাল্ড ট্রাম্প হেরেছেন।’

২০২০ এর প্রেসিডেন্ট নির্বাচনে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকার করেন ট্রাম্প। শুধু তাই নয়, ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেনের জয়ের সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে হামলা চালায় তার সমর্থকেরা। এ নিয়ে বিচারের মুখোমুখি হন ট্রাম্প।

মার্ক বেনেটস এক্স হ্যান্ডেলে আরেকটি পোস্ট দিয়েছেন, যেখানে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের মাস্ক পরা একটি ছবির পাশে তাকে দুর্নীতিগ্রস্ত বলে দাবি করা হয়।

একই শ্রেণির পাঠ্যপুস্তকে দাবি করা হয়, ‘বাইডেনের পুরো রাজনৈতিক কর্মজীবন দুর্নীতির কেলেঙ্কারির সাথে জড়িত। তার ও তার পরিবারের সদস্যদের ইউক্রেনে বাণিজ্যিক স্বার্থ রয়েছে।’

যুক্তরাষ্ট্রে আগামী বছর নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা রয়েছে। এরইমধ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। তবে এ ব্যাপারে সম্প্রতি কলোরাডো সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেয়েছিলেন ট্রাম্প।

আদালত জানিয়েছিল, প্রেসিডেন্সিয়াল প্রাইমারিতে অর্থাৎ প্রার্থী বাছাইয়ের প্রাথমিক নির্বাচনে কলোরাডো অঙ্গরাজ্যে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না এই রিপাবলিকান নেতা। এরপর ট্রাম্প মিশিগানের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তবে বুধবার (২৭ ডিসেম্বর) আদালতে সাফল্য অর্জন করলেন ট্রাম্প।

প্রার্থী বাছাইয়ের প্রাথমিক নির্বাচনে থেকে ডোনাল্ড ট্রাম্পকে বাদ দেয়ার মামলা খারিজ করে দিয়েছে মিশিগানের সুপ্রিম কোর্ট। ফলে, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মিশিগান অঙ্গরাজ্যের প্রার্থী বাছাইয়ে অংশ নিতে পারবেন তিনি।

সুপ্রিম কোর্ট জানায়, ট্রাম্পকে আসন্ন নির্বাচন থেকে বিরত রাখার জন্য নিম্ন আদালতের দেয়া রায়ের আবেদনের শুনানি করা হবে না।