শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৪২ কোটি তরুণ-তরুণীকে ঘিরে যুক্তরাষ্ট্রের মহাউদ্যোগ

শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার সাত দেশের তরুণ প্রজন্মের নেতাদের সমন্বয়ে নতুন একটি মহাউদ্যোগ চালু করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রবিষয়ক দপ্তর। বুধবার (২৫ সেপ্টেম্বর) এ দপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের জনকূটনীতিবিষয়ক ভারপ্রাপ্ত আন্ডার সেক্রেটারি লি স্যাটারফিল্ড এবং দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু যৌথভাবে ‘ইয়ং সাউথ এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসএএলআই)’ নামের এ উদ্যোগ চালু করেন। প্ল্যাটফর্মটি বাংলাদেশ, ভুটান, ভারত, মালদ্বীপ, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার তরুণ-তরুণীদের ঐক্যবদ্ধ করবে। অর্থনৈতিক সুবিধা, পরিবেশগত পুনর্জাগরণ ও নাগরিক অংশগ্রহণসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন অভিন্ন ইস্যুতে কাজ করবে এ প্ল্যাটফর্ম।

দক্ষিণ এশিয়ার এ সাত দেশে ৪২ কোটির বেশি তরুণ-তরুণীর বসবাস। ওয়াইএসএএলআই নামের উদ্যোগটি এ উদীয়মান তরুণ জনশক্তিকে সংযুক্ত করার সুবিধা, নেতৃত্বের প্রশিক্ষণ, পেশাগত অভিজ্ঞতার বিনিময় ও একাডেমিক ফেলোশিপের সুযোগ দেবে; যাতে নিজেদের দেশের ভেতরে ও এ অঞ্চলে ইতিবাচক প্রভাব ছড়িয়ে দিতে তারা তাদের এ প্রচেষ্টার মাধ্যমে সহায়তা পান।

জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে এক অনুষ্ঠানে নতুন ও উদ্যোগ চালুর কথা ঘোষণা করা হয়। অনুষ্ঠানে দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের সরকারি কর্মকর্তা, বেসরকারি খাত ও নাগরিক সমাজের অংশীদার এবং শিক্ষার্থীরা অংশ নেন। এটি পৃথিবীজুড়ে তরুণদের মধ্যে পারস্পরিক যোগাযোগ প্রতিষ্ঠা ও তাদের ক্ষমতায়নের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের অব্যাহত প্রতিশ্রুতিরই প্রতিফলন এবং তরুণদের নিয়ে গড়ে তোলা নেটওয়ার্কের দক্ষিণ এশিয়ায় সম্প্রসারণ।

এর পূর্বে, পৃথিবীজুড়ে বিভিন্ন অঞ্চলভিত্তিক দেশগুলোর তরুণ-তরুণীদের নিয়ে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যেসব রিজিওনাল সংগঠন যেমন ইয়ং আফ্রিকান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএএলআই), ইয়ং সাউথইস্ট এশিয়ান লিডার্স ইনিশিয়েটিভ (ওয়াইএসইএএলআই) ও ইয়ং লিডার্স অব দ্য আমেরিকাস ইনিশিয়েটিভ (ওয়াইএলএআই) গড়ে উঠেছিল, নতুন এ উদ্যোগ সেগুলোর সাথে যুক্ত হয়ে যাবে।