শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

অন্তর্বর্তী সরকারে শপথ নিলেন আরো চার উপদেষ্টা

শুক্রবার, আগস্ট ১৬, ২০২৪

প্রিন্ট করুন

ঢাকা: অন্তর্বর্তী সরকারে যুক্ত হলেন আরো চার উপদেষ্টা।

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন শুক্রবার (১৬ আগস্ট) বিকাল চারটা ১১ মিনিটে বঙ্গভবনের দরবার হলে তাদেরকে শপথ বাক্য পড়ান। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের উপস্থিতিতেই নতুন চার উপদেষ্টা শপথ নিলেন।

তারা হলেন অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ, প্রাক্তন মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার, প্রাক্তন সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান ও বাংলাদেশ রাইফেলসের প্রাক্তন মহাপরিচালক লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী।

অন্তর্বর্তী সরকারে এখন উপদেষ্টার সংখ্যা দাঁড়াল ২১ এ। শপথ বাক্য পড়ার পরে তারা প্রত্যেকে উপদেষ্টার শপথ ও গোপনীয়তার শপথে সই করেন।মন্ত্রী পরিষদ সচিব মো. মাহবুব হোসেন শপথ অনুষ্ঠান পরিচালনা করেন। এ সময় কয়েকজন উপদেষ্টা, তিন বাহিনীর প্রধান এবং সামরিক ও বেসামরিক সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর পূর্বে তিন দফায় শপথ নেন অন্তর্বর্তী সরকারের ১৭ উপদেষ্টা। এর মধ্যে গেল ৮ আগস্ট শপথ নেন প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসসহ ১৪ উপদেষ্টা। ঢাকা ও দেশের বাইরে থাকায় তিন উপদেষ্টা সেদিন শপথ নেননি।
পরে ১১ আগস্ট শপথ নেন উপদেষ্টা সুপ্রদীপ চাকমা ও বিধান রঞ্জন রায় পোদ্দার আর ১৩ আগস্ট শপথ নেন আরেক উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা ফারুক-ই-আজম। সর্বশেষ শুক্রবার (১৬ আগস্ট) শপথ নিলেন উপদেষ্টা পরিষদের চায় জন সদস্য।

গেল ৫ আগস্ট বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচির দিন গণঅভ্যুত্থানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে দেশ ছাড়েন। ওই দিনই মন্ত্রিসভা ভেঙে দেয়া হয়। এরপর বিলুপ্ত করা হয় দ্বাদশ জাতীয় সংসদ। গঠিত হয় ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকার।