মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

অর্থনীতিতে নোবেল পুরস্কার তিন আমেরিকানের

মঙ্গলবার, অক্টোবর ১১, ২০২২

প্রিন্ট করুন

স্টকহোম, সুইডেন: তিন মার্কিন নাগরিক চলতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার পেয়েছেন। তারা হলেন বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড, ফিলিপ এইচ ডিবভিগ। খবর রয়টার্সের।

ব্যাংক ও অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণা করায় এ বছর তাদের মনোনীত করা হয়েছে। রোববার (৯ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল পৌনে চারটায় সুইডেনের রাজধানী স্টকহোমে বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স।

নোবেল পুস্কারের ওয়েবসাইটে বলা হয়, ‘বিজয়ীদের গবেষণায় অর্থনীতিতে ব্যাংকের ভূমিকা স্পষ্ট হয়েছে, বিশেষ করে অর্থনৈতিক সংকটের সময়। তাছাড়া তাদের গবেষণায় একটি গুরুত্বপূর্ণ অনুসন্ধান হল- কেন ব্যাংকের পতন এড়ানো জরুরি। গত বছর অর্থাৎ ২০২১ সালে এ পুরস্কারে ভূষিত হন ডেভিড কার্ড, জোশুয়া ডি অ্যাংরিস্ট ও গুইদো ডব্লিউ ইমবেন্স। শ্রম অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য ডেভিড কার্ড ও কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদানের জন্য বাকি দুই অর্থনীতিবিদ নোবেল পুরস্কারে ভূষিত হন।

উল্লেখ্য, গত ৩ অক্টোবর চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কারের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়। রোববার (৯ অক্টোবর) অর্থনীতিতে বিজয়ীর নাম ঘোষণার মাধ্যমে এ কার্যক্রম শেষ হয়েছে।