শুক্রবার, ২৯ সেপ্টেম্বর ২০২৩

শিরোনাম

অসহ্য তাপদাহে স্কুল-কলেজ বন্ধ করার কথা সরকার এখনো ভাবছে না

রবিবার, জুন ৪, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটির সার্কিট হাউজে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট কতৃর্ক প্রকাশিতব্য মাতৃভাষা পিডিয়ার উপাত্ত সংগ্রহ ও মাতৃভাষা পিডিয়ার ভুক্তি লিখন বিষয়ক কর্মশালা রোববার (৪ জু্ন) সকালে অনুষ্ঠিত হয়েছে। ঢাকার বাইরে চট্টগ্রামেই প্রথম কর্মশালা এটি। পরে, রাজশাহী ও সিলেট অঞ্চলে মাতৃভাষা বিষয়ক কর্মশালাটি অনুষ্ঠিত হবে। এ কর্মশালার মাধ্যমে ভারত ও পাকিস্তানসহ এশিয়া মহাদেশের অন্যান্য ভাষাগুলোর উৎপত্তি, ইতিহাস, বৈশিষ্ট্য সবার কাছে তুলে ধরাই হচ্ছে মাতৃভাষা পিডিয়ার মূখ্য উদ্দেশ্য।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক প্রফেসর হাকিম আরিফের সভাপতিত্বে এতে শিক্ষা মন্ত্রী দীপু মনি প্রধান অতিথির বক্তৃতা করেন। এছাড়া, বিশেষ অতিথি হিসেবে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য শিরীণ আখতার, চট্টগ্রাম জেলার প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বক্তৃতা করেন।

কর্মশালায় বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের অধ্যাপক ও গবেষক এবং নৃগোষ্ঠী সম্প্রদায়ের গবেষক ও লেখক উপস্থিত ছিলেন।

কর্মশালায় দীপুন মনি বলেন, ‘মাতৃভাষা পিডিয়ার মাধ্যমে পৃথিবীতে যে মাতৃভাষাগুলো রয়েছে, সেগুলোর সংরক্ষণ ও লিপিবদ্ধ করার পাশাপাশি পুরো পৃথিবীর মানুষের কাছে ছড়িয়ে দেয়া যাবে। এ পিডিয়া লেখার ব্যাপারেও কিছু বিষয় খেয়াল রাখতে হবে। সাধারণ মানুষ যাতে সহজে বুঝতে পারে, সে দিকে লক্ষ্য রাখতে হবে। আবার ব্যাকরণগত দিকদিয়েও সজাগ থাকতে হবে। সে কারণেই এ কর্মশালার আয়োজন করা হয়েছে।’

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে শিক্ষা মন্ত্রী বলেন, ‘অসহ্য তাপদাহ চললেও স্কুল-কলেজ বন্ধ করার কথা সরকার এখনো ভাবছে না। চবিতে যে সাময়িক অস্থিরতা চলছে, সেটা কোনভাবেই কাম্য নয়। শিক্ষার্থীদের কাজ পড়ালেখা করা।’

অস্বস্তিকর পরিবেশ তৈরি করে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি নষ্ট না করে বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহী হতে পরামর্শ দেন তিনি।