মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

অস্থায়ী জেটি থেকে গাজায় সাহায্য বিতরণ পুনরায় শুরু যুক্তরাষ্ট্রের

রবিবার, জুন ৯, ২০২৪

প্রিন্ট করুন

গাজা, ফিলিস্তিনি অঞ্চল: অস্থায়ী জেটি থেকে গাজায় ত্রাণ সরবরাহ ফের শুরু করেছে যুক্তরাষ্ট্র। সামুদ্রিক ঢেউয়ের আঘাতে অবকাঠামো ক্ষতিগ্রস্ত হওয়ার ও পার্শ্ববর্তী বন্দরে মেরামতের পর তারা এ ত্রাণ সরবরাহ শুরু করল। শনিবার (৮ জুন) যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে পোস্ট করা বার্তায় সেন্টকম বলেছে, ‘আজ সকাল সাড়ে দশটার দিকে (গাজার সময়) যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড গাজা উপকূলে মানবিক সহায়তা বিতরণ শুরু করেছে। আজ গাজার লোকজনের মাঝে মোট প্রায় ৪৯২ মেট্রিক টন একেবারে জরুরি মানবিক সহায়তা বিতরণ করা হয়েছে।’

ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের বিরুদ্ধে ইসরায়েলের আগ্রাসনে গাজা উপত্যকা একেবারে ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। গাজায় ইসরায়েলের এমন অভিযান এখন নবম মাসে ঢুকতে যাচ্ছে। ইসরায়েলের হামলায় গাজার উপকূলীয় অঞ্চলের বাসিন্দারা গৃহহীন হয়ে পড়ায় তাদের মানবিক সহায়তা দেয়া একেবারে প্রয়োজনীয় হয়ে পড়েছে।

গেল মাসে অস্থায়ী ওই জাহাজ ঘাট দিয়ে ২০ লাখ পাউন্ডেরও বেশি মানবিক সহায়তা বিতরণ করা হয়। তবে, ওই পথে ত্রাণ বিতরণ শুরু হওয়ার এক সপ্তাহ পর সামুদ্রিক ঢেউয়ের আঘাতে তা ক্ষতিগ্রস্ত হয়। সেটি মেরামত করে শুক্রবার (৭ জুন) পুনরায় ত্রাণ সরবরাহ শুরু করা হয়।