রবিবার, ১৪ এপ্রিল ২০২৪

শিরোনাম

আট দিনের সফরে স্বপরিবার ঢাকায় আসছেন কেনেডি জুনিয়র

বুধবার, অক্টোবর ২৬, ২০২২

প্রিন্ট করুন

ঢাকা: পরিবার নিয়ে বাংলাদেশ সফরে আসছেন সিনেটর এডওয়ার্ড এম কেনেডির ছেলে ও প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাগ্নে এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র।

আগামী শনিবার (২৯ অক্টোবর) আট দিনের সফরে তারা ঢাকায় আসবেন। সোমবার (২৪ অক্টোবর) ঢাকার মার্কিন দূতাবাস এক বার্তায় এ তথ্য জানিয়েছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষেই তার এ সফর।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের স্পিকারস প্রোগ্রামের পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সমর্থন দেয়া পিতার উত্তরাধিকার স্মরণে বক্তৃতা করবেন। ৫ নভেম্বর পর্যন্ত সপ্তাহব্যাপী এ সফরে তার সাথী হিসেবে থাকছেন তার স্ত্রী ক্যাথরিন কিকি কেনেডি, কন্যা কিলি কেনেডি, পুত্র টেডি কেনেডি, ভাতিজি গ্রেস কেনেডি অ্যালেন ও ভাতিজা ম্যাক্স অ্যালেন।

এ সফরে কেনেডি জুনিয়র ঢাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের স্বাধীনতার যুদ্ধের পরম বন্ধু তার পিতার স্মরণে বক্তৃতা করবেন। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্বের প্রতীক হিসেবে তার বাবার লাগানো বটগাছটি পরিদর্শন করবেন।

এক সপ্তাহের সফরে এডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ও তার পরিবারের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেনসহ বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের সাথে দেখা করবেন। সুশীল সমাজের প্রতিনিধিদের সাথেও সাক্ষাত করবেন তারা। এ ছাড়া বিভিন্ন সাংস্কৃতিক স্থান পরিদর্শন করার কথা রয়েছে কেনেডি পরিবারের।