বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আত্মসমর্পণের ঘোষণা দিলেন ডোনাল ট্রাম্প

মঙ্গলবার, আগস্ট ২২, ২০২৩

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

জর্জিয়া, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের জর্জিয়ার আদালতে আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) আত্মসমর্পণ করবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে হেরে যাওয়ায় ভোটের ফল পালটানোর চেষ্টার অভিযোগে করা মামলায় আত্মসমর্পণ করবেন তিনি। খবর বিবিসির। সোমবার (২১ আগস্ট) রাতে নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছেন ডোনাল ট্রাম্প।

তিনি লিখেছেন, ‘আপনি বিশ্বাস করতে পারবেন? আমি আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) জর্জিয়ার আল্টানায় যাচ্ছি গ্রেফতার হতে।’

আল্টানার একজন বিচারক, যিনি ট্রাম্পের মামলা তদারক করছেন, তিনি তার জামিন দুই লাখ ডলার নির্ধারণ করেছেন।

এর আগে রাজ্যটির ফালটন কাউন্টির গ্র্যান্ড জুরি গেল ১৫ আগস্ট ডোনাল ট্রাম্পসহ ১৯ জনের বিরুদ্ধে ৪১টি অভিযোগ আনেন। এর মাধ্যমে চলতি বছরে ট্রাম্প চতুর্থ বারের মত ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হন।

তবে, ট্রাম্প তার বিরুদ্ধে আনা সব ধরনের অভিযোগ অস্বীকার করেছেন।

২০২১ সালের ফেব্রুয়ারিতে নির্বাচনের ফল পালটে দেয়ার চেষ্টার অভিযোগ আনা হলে ফালটন কাউন্টি ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ফ্যানি ট্রাম্প ও তার সহযোগীদের বিরুদ্ধে তদন্ত শুরু করেন এবং গেল ১৫ আগস্ট ট্রাম্পকে নতুন অভিযোগে অভিযুক্ত করা হয়। এর পরেই সোমবার (২১ আগস্ট) ট্রাম্প আত্মসমর্পণ করার ঘোষণা দেন।

তবে, আইনি ঝামেলা দিনের পর দিন বাড়লেও আগামী ২০২৪ সালের যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য রিপাবলিকান প্রার্থীদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা একটুও কমেনি। রিপাবলিকানের মধ্যে অন্য সব মনোনয়নপ্রত্যাশীদের চেয়ে তিনি অনেক এগিয়ে। দেশটিতে ফৌজদারি মামলাগুলোতে অভিযুক্ত হওয়ার পর তার অবস্থান যেন আরো শক্তিশালী হয়েছে।

তবে, এত কিছুর পরেও ট্রাম্পের নির্বাচনী প্রচারাভিযান থামেনি। বরং, তাতে আরো গতিসঞ্চার হয়েছে। গেল ৩১ জুলাই একাধিক জনমত জরিপের এক গড় থেকে দেখা যায়, ডোনাল্ড ট্রাম্প এসব জরিপে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিসের চেয়ে ৩৭ পয়েন্টের বড় ব্যবধানে এগিয়ে আছেন।

রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য ১৪ জন লড়াই করছেন। কিন্তু, তাদের কারো পক্ষেই ছয় শতাংশ জনসমর্থনও নেই। এমনকি তাদের অর্ধেকেরও বেশি প্রার্থী এক শতাংশ সমর্থনও পাননি।