রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

আদালতের রায়/যুক্তরাষ্ট্রে ১৮-২০ বছর বয়সীরা বন্দুক কিনতে পারবে

রবিবার, মে ১৪, ২০২৩

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রে ১৮ থেকে ২০ বছর বয়সীরা বন্দুক কিনতে পারবেন। হামলার মহামারির মধ্যেই এমন রায় দিয়েছেন দেশটির একটি আদালত। তবে, এমন রায়ের তীব্র নিন্দা জানিয়েছে দেশটির বন্দুক সহিংসতা প্রতিরোধ সংস্থা। খবর এনডিটিভির।

বন্দুক সহিংসতা স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্রে। প্রতিদিনই কোথাও না কোথাও বন্দুক হামলায় হতাহতের ঘটনা ঘটছে দেশটিতে। এ অবস্থায় আগ্নেয়াস্ত্র নিষেধাজ্ঞার পক্ষেও জনমত আরো জোরালো হচ্ছে। তবে, এ পরিস্থিতিতেই ১৮ থেকে ২০ বছর বয়সীদের বন্দুক কেনার অধিকার রয়েছে বলে রায় দিয়েছেন মার্কিন একটি আদালত।

যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন অনুযায়ী, ২১ বছরের কম বয়সীদের কাছে বন্দুক বিক্রি নিষিদ্ধ। তবে, এ আইনকে অসাংবিধানিক ঘোষণা করেছেন ভার্জিনিয়া অঙ্গরাজ্যের জেলা আদালতের বিচারক বিচারক রবার্ট পেনি।

এ বিচারকের মতে, ১৮ বছরের বেশি বয়সী যে কারো বন্দুক কেনার অধিকার থাকা উচিত। মূলত ১৮ বছরের বেশি কিন্তু ২১ বছরের কম বয়সী চার ব্যক্তির দায়ের করা মামলায় এ রায় দিয়েছেন তিনি। ওই চার ব্যক্তি হ্যান্ডগান কিনতে গেলে বয়স সংক্রান্ত জটিলতার কারণে ব্যর্থ হন। পরে মামলা দায়ের করেন।

নিজের রায়ের পক্ষে ওই বিচারক সুপ্রিম কোর্টের সাম্প্রতিক এক রায়ের কথা উল্লেখ করেন। যেখানে বলা হয়েছিল, মার্কিন জনগণের অস্ত্র রাখা ও বহনের অধিকার লঙ্ঘন করা উচিত নয়। তিনি জানান, যুক্তরাষ্ট্রে ১৮ বছর হলেই ভোট দেয়া যায়। এমনকি সামরিক বাহিনীতে যোগ দেয়ার ন্যূনতম বয়সও ১৮।

এ দিকে, এ রায়ের নিন্দা জানিয়েছেন বন্দুক সহিংসতা প্রতিরোধ সংস্থা এভরিটাউন। মামলাটি শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টে গড়াতে পারে বলে জানিয়েছে এএফপি। যুক্তরাষ্ট্রে চলতি বছর এখন পর্যন্ত দুই শতাধিক মানুষ মারা গেছেন বন্দুক সহিংসতায়।