মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

আনোয়ারায় কৃষকদের জমিতে আর ধান নষ্ট হবে না

মঙ্গলবার, নভেম্বর ৮, ২০২২

প্রিন্ট করুন

আনোয়ারা, চট্টগ্রাম: চট্টগ্রাম জেলার আনোয়ারা উপজেলাই সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যামে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ৭০ শতাংশ ভতুর্কির মাধ্যমে একটি যুক্তরাজ্যে তৈরি মেসি এমএফ ২১৬৮ মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার কৃষকদের মাঝে হস্তাস্তর করা হয়েছে।

রোববার (৪ নভেম্বর) সকালে আনোয়ারা উপজেলা চত্বরে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভুমি মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোসলেম উদ্দিন আহমেদ, আনোয়ারা উপজেলার চেয়ারম্যান তৌহিদুল হক চৌধুরী, পুলিশ সুপার হুমায়ুন কবির চৌধুরী, আনোয়ারা উপজেলার নির্বাহী কর্মকর্তা শেখ জুবায়ের রহমান, আনোয়ারা উপজেলা কৃষি কর্মকর্তা রমজান আলী, বাংলা মার্ক গ্রুপের ডেপুটি পরিচালক সিরাজুল ইসলাম, উপ পরিচালক নজরুল ইসলাম।

অনুষ্ঠানে জানানো হয়, আধুনিক মাল্টিক্রপ কম্বাইন হারভেস্টার ও মাল্টি-ক্রুপ কম্বাইন হারভেস্টার দুইটি যন্ত্র দিয়ে যে কোন কৃষক ধান, গম, ভুট্টা ও সরিষা খুব সহজেই অল্প টাকায় ঘরে তুলতে পারবে। আনোয়ারার কৃষকদের এখন আর দুর্যোগ ঘূর্ণিঝড়ের আবাস নিয়ে চিন্তায় পড়তে হবে না। যে কোন কৃষক উপজেলা কৃষি অফিসের সাথে যোগাযোগ করে এ গাড়িগুলো ব্যবহার করতে পারবে।’

সাইফুজ্জামান চৌধুরী বলেন, ‘শেখ হাসিনার সরকার কৃষকদের কথা চিন্তা করে ৭০ শতাংশ ভুক্তকি দিয়ে আধুনিক এ দুইটি যন্ত্র হস্তাস্তর করা হয়েছে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার। আনোয়ারায় কৃষকদের জমিতে আর ধান নষ্ট হবে না। তারা খুব সহজেই ধান বাড়িতে নিয়ে যেতে পারবেন।’

এ দিকে, কৃষি কাজে আরো উন্নত,শক্তিশালী করতে বর্তমান সরকারের যে উদ্যোগ খাদ্য স্বয়ংসম্পন্ন করার টার্গেট রয়েছে; তা বাস্তবায়ন করতে এসব আধুনিক যন্ত্রপাতিগুলো (গাড়ি) বাংলা মার্ক গ্রুপ বিদেশ থেকে আমদানি করছে।

প্রেস বার্তা