মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

শিরোনাম

আসছে মহামারি ‘ডিজিজ এক্স’/করোনার চেয়েও সাত গুণ ভয়ংকর, পাঁচ কোটি মানুষ মৃত্যু ঝুঁকিতে

বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩

প্রিন্ট করুন

যুক্তরাজ্য: অতিমারী করোনা ভাইরাসের বিদায়ে অনেকেই হয়তো স্বস্তি পেয়েছেন। কিন্তু, সামনে আরো ভয়ংকর দিন আসছে বলে এক ব্রিটিশ বিশেষজ্ঞ জানিয়েছেন। কারণ, একটি ভয়ংকর রোগ আসছে। এর নাম ‘ডিজিজ এক্স’। এটা খুবই বিপজ্জনক। করোনা ভাইরাসের চেয়েও সাত গুণ ভয়ংকর। এতে প্রায় পাঁচ কোটি মানুষের মৃত্যু হতে পারে। এমনটাই দাবি করেছেন ব্রিটেনের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম।

ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলকে দেয়া সাক্ষাৎকারে ডেম কেট বিংহাম জানিয়েছেন, করোনার চেয়ে সাত গুণ বেশি শক্তিশালী ‘ডিজিজ এক্স’। স্বাভাবিকভাবে অনেক বেশি মারাত্মকও বটে। ফলে, করোনার পর সম্ভাব্য মহামারির আকার নিতে চলেছে এই ‘ডিজিজ এক্স’ই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) ইতিমধ্যেই এ ব্যাপারে সতর্ক করে বলেছে, ‘সামনেই আসছে এই মারণব্যাধি।’ শুধু তাই নয়। বিংহামের পর্যবেক্ষণ অনুযায়ী, এই ভাইরাসটি নতুন নয়। আগে থেকেই পরিবেশে এর অস্তিত্ব ছিল। তবে, প্রতিনিয়ত মিউটেট করায় এর শক্তিও বেড়েছে।

এই ভাইরাস ঠিক কতটা বিধ্বংসী, তা বোঝাতে গিয়ে ১৯১৮-১৯-এর ফ্লু মহামারির প্রসঙ্গ টেনেছেন ব্রিটেনের এই বিশেষজ্ঞ। ফ্লুতে মারা গিয়েছিল পাঁচ কোটিরও বেশি মানুষ।

বিংহাম বলছেন, ‘পরিবেশেই আছে- এমন অনেক ভাইরাসের মধ্যে যে কোন একটি এমন মরণ রূপ ধারণ করতে পারে। কারণ, প্রতিটি ভাইরাসই মিউটেট করে চলেছে। তবে, সবগুলো বিপজ্জনক নয়। কয়েকটি নিয়েই চিন্তা।’

তিনি জানিয়েছেন, বর্তমানে তারা ২৫টি ভাইরাস পরিবারের গতিবিধি পরীক্ষা করছেন। এদের প্রতিটিতে হাজার হাজার পৃথক পৃথক ভাইরাস রয়েছে। যে কোন একটি থেকে পরবর্তী মহামারির সূচনা হতে পারে।

হু’র হিসাব অনুযায়ী, করোনায় মৃতের সংখ্যা ৭০ লাখ ছাড়িয়েছে।