রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

আ-কার ই-কার চলচ্চিত্রের ব্যানারে মুক্তি পেল সচেতনতামূলক শর্টফিল্ম ‘বৃক্ষের প্রার্থনা’

মঙ্গলবার, অক্টোবর ৩, ২০২৩

প্রিন্ট করুন

চট্টগ্রাম: গাছেরও প্রাণ আছে, আছে অনুভূতি শক্তি। বিজ্ঞানের কল্যাণে এ কথা আজ আর কারো অজানা নয়। উদ্ভিদ বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসু দেখিয়েছিলেন, উদ্ভিদেরও প্রাণীদের মত সুখ-দুঃখের অনুভূতি আছে। মানুষের শরীরে পেরেক ঠুকলে যেমন কষ্টের অনুভূতি হয়, ঠিক সমপরিমাণ কষ্ট অনুভূত হয় গাছেরও। প্রাণ থাকলেও গাছের যেহেতু প্রতিবাদ করার সামর্থ্য নেই, তাই তারা অকাতরে জীবন বিলিয়ে দিচ্ছে।

গাছ মানুষকে অক্সিজেন, ফুল, ফল, ছায়া ও কাঠ দিয়ে যেমন সহযোগিতা করে, অন্য দিকে ঝড়, জলোচ্ছ্বাসের মত প্রাকৃতিক দুর্যোগ থেকেও রক্ষা করে। গাছ নিজেকে নিঃস্বার্থে বিলিয়ে দিয়ে আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ অবদান রাখে; অথচ পরিতাপের বিষয় হচ্ছে, এই গাছকেই আমরা ব্যক্তি স্বার্থ চরিতার্থ করার জন্য প্রতিনিয়ত নানাভাবে অত্যাচার, নির্যাতন করি। বড় বড় লোহার পেরেক বিদ্ধ করে গাছের শরীরে ব্যানার, ফেস্টুন ও সাইনবোর্ড টাঙানোর মহোৎসবে মেতে উঠি।

গাছের গায়ে পেরেক ঠুকে সাইনবোর্ড-বিলবোর্ড লাগানো দণ্ডনীয় অপরাধ হিসেবে গণ্য করে ২০০২ সালের ৭ জুলাই জাতীয় সংসদে আইন পাস হয়; আইন পাস হওয়ার পরও সে আইনের কোন প্রয়োগ নেই বললেই চলে। তাই, এখনি সময়, এর বিরুদ্ধে আমাদের সোচ্চার হওয়ার। এর জন্য, জনমনে সচেতনতা বৃদ্ধির লক্ষে আ-কার ই-কার চলচ্চিত্রের ব্যানারে নির্মিত হল স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘বৃক্ষের প্রর্থনা’। আহমেদ কামাল আফতাবের রচনায় এটি পরিচালনা করেছেন নাসরীন আক্তার হীরা। নির্মাণে সহযোগিতা করেছেন আশরাফুল করিম সৌরভ। এতে অভিনয় করেছেন চট্টগ্রামের থিয়েটার অঙ্গনের বরেণ্য অভিনেতা সুজিত দাশ বাপ্পি। তার সাথে আরো আছেন জেমিমা খান ও তাসরিফ উল বারী।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির চিত্রধারণ করেছেন সৌরভ পাল, পোষাক পরিকল্পনায় ছিলেন সাদিয়া করিম ও সম্পাদনা করেছেন আশরাফুল করিম সৌরভ।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি আ-কার ই-কার চলচ্চিত্রের অফিসিয়াল ইউটিউব চ্যানেলে সম্প্রতি মুক্তি পেয়েছে। https://youtu.be/UMlN6ctxnZo?si=rcHHaV5c9xJjPQxp