মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

ইঁদুর ধরার চাকরি দিচ্ছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ

রবিবার, ডিসেম্বর ৪, ২০২২

প্রিন্ট করুন

নিউইয়র্ক: যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে ইঁদুরের উপদ্রব বেড়ে যাওয়ায় ইঁদুর শিকারি নিয়োগ দেবে সিটি কর্তৃপক্ষ। যার বেতন ধরা হয়েছে বছরে এক লাখ ৭০ হাজার ডলার; যা বাংলাদেশি টাকায় এক কোটি ৭৪ লাখ টাকা। খবর এনডিটিভির।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস বৃহস্পতিবার (১ ডিসেম্বর) টুইট বার্তায় বলেন, ‘আমি ইঁদুরকে সবচেয়ে বেশি অপছন্দ করি। আপনার যদি নিউইয়র্ক শহরের ইঁদুরগুলোর বিরুদ্ধে লড়াইয়ের জন্য প্রয়োজনীয় প্রেরণা, সংকল্প ও হত্যাকারী প্রবৃত্তি থাকে, তাহলে আপনার জন্য ‘স্বপ্নের চাকরি’ অপেক্ষা করছে।’

নিউইয়র্ক সিটির মেয়রের কার্যালয় থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এতে পদের নাম উল্লেখ করা হয়েছে, ‘ইঁদুর প্রশমন পরিচালক’। মেয়রের কার্যালয়ের এক মুখপাত্র জানান, নিয়োগপ্রাপ্ত এ কর্মকর্তা সরাসরি ডেপুটি মেয়র মীরা জোশির কাছে রিপোর্ট করবেন ও তার বেতন হবে এক লাখ ২০ হাজার থেকে এক লাখ ৭০ হাজার ডলারের মধ্যে।

তবে এ চাকরির জন্য নিয়োগ বিজ্ঞপ্তিতে কিছু শর্ত জুড়ে দিয়েছে নগর কর্তৃপক্ষ। শর্তে বলা হয়েছে, ‘আবেদনকারীদের অবশ্যই নিউইয়র্কের বাসিন্দা হতে হবে। এছাড়া ব্যাচেলর ডিগ্রির পাশাপাশি থাকতে হবে মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল ও পাওয়ারপয়েন্টে পারদর্শিতা।

এ ছাড়া কিছু অদ্ভুত বিষয় যোগ করা হয়েছে চাকরির বিজ্ঞপ্তিতে। বেপরোয়া মনোভাব, ধূর্ত হাস্যরস ও পোকামাকড়ের প্রতি তীব্র আগ্রহ থাকা লোকেরা এ চাকরিতে অগ্রাধিকার পাবেন।

এ বছরের প্রথম আট মাসে শহরে ইঁদুরের উৎপাতের অভিযোগ দুই বছর আগে একই সময়ের তুলনায় ৭০ শতাংশ বেড়ে গেছে। এ থেকে মুক্তি ও শহর পরিষ্কার প্রচেষ্টার অংশ হিসেবে নতুন ‘ইঁদুর প্রশমন পরিচালক’ নিয়োগ দিতে চায় নগর কর্তৃপক্ষ।

চাকরির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রকৃতপক্ষে ইঁদুর আমাদের বন্ধু নয়। এটি রোগ ছড়ায়, বাড়ি-ঘরের ক্ষতি করে।’

মেয়রের কার্যালয় থেকে বলা হয়, ‘নিশ্চয় ইঁদুরেরা এ কাজটিকে ঘৃণা করবে। কিন্তু ৮৮ লাখ নিউইয়র্কবাসী ও সিটি কর্তৃপক্ষ ইঁদুরের সংখ্যা কমাতে, শহর পরিস্কার-পরিচ্ছন্ন রাখতে ও মহামারি প্রতিরোধে আপনার সাথে কাজ করতে প্রস্তুত।