বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

শিরোনাম

ইউক্রেনকে গোপনে দূরপাল্লার হিমারস রকেট দিয়েছে যুক্তরাষ্ট্র

বুধবার, আগস্ট ৩১, ২০২২

প্রিন্ট করুন

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্র কর্তৃক হিমারস রকেট সিস্টেমের জন্য ৩০০ কিলোমিটার পর্যন্ত পরিসরের কিছু রকেট ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে। ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নেতা ডেনিস পুশিলিন বুধবার (৩১ আগস্ট) রাশিয়ার টিভি চ্যানেল ওয়ানকে বলেন, ‘আমাদের সূত্র অনুযায়ী, এ ধরনের কিছু রকেট (৩০০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জসহ) ইতিমধ্যেই ইউক্রেনে পৌঁছে দেয়া হয়েছে। মিত্র বাহিনী এ অস্ত্রগুলি ধ্বংস করার চেষ্টা করছে।’ খবর তাসের।

এর আগে, মার্কিন প্রশাসন বলেছিল, ‘হিমারস রকেট সিস্টেমের জন্য কিয়েভকে যে ধরনের রকেট দেয়া হচ্ছে, তার রেঞ্জ ৮০ কিলোমিটারের বেশি হবে না।’

প্রশাসন বলেছে, ‘ইউক্রেন মার্কিন যুক্তরাষ্ট্রকে আশ্বাস দিয়েছে, তারা রাশিয়ার লক্ষ্যবস্তুতে এসব রকেট ব্যবহার করবে না।’

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা পরে বলেছিলেন, ‘রাশিয়ায় লক্ষ্যবস্তুর বিরুদ্ধে মার্কিন হিমারস রকেট ব্যবহার না করার বিষয়ে কিয়েভের আশ্বাসগুলি মূল্যহীন ও বিশ্বাস করা যায় না।’

এম১৪২ হিমারস (হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম) হল লকহিড মার্টিন দ্বারা তৈরি একটি অত্যন্ত মোবাইল মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম (এমএলআরএস)। এতে রয়েছে, ২২৭-মিলিমিটার রকেট, গুলি চালানোর জন্য ছয়টি গাইডসহ একটি লঞ্চার বা এটিএসিএমএস পরিবারের একটি নির্দেশিত অপারেশনাল-কৌশলগত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম)। এগুলো একটি পাঁচ টন ওজনের ছয় চাকার ট্রাকে স্থাপন করা হয়েছে।

এ সিস্টেমের জন্য ২০ ধরনেরও বেশি ধরনের গোলাবারুদ তৈরি করা হয়েছে। তাদের পরিসর, প্রকারের উপর নির্ভর করে, ৩০ কিলোমিটার থেকে ৮০ কিলোমিটার (এমএলআরএস মোডে) এবং ৩০০ কিলোমিটার পর্যন্ত (যখন অপারেশনাল-কৌশলগত ক্ষমতায় ব্যবহৃত হয়) মিসাইল সিস্টেম)। মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, সংযুক্ত আরব আমিরাত, কানাডা, পোল্যান্ড, রোমানিয়া ও জর্ডানসহ বেশ কয়েকটি দেশ এ ব্যবস্থা বিক্রি করেছে।