রবিবার, ২১ জুলাই ২০২৪

শিরোনাম

ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন জানিয়েছে, তারা দ্রুতই নয়া সামরিক সহায়তা প্যাকেজের আওতায় ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র এ জন্য প্রায় ছয় বিলিয়ন ডলার খরচ করবে বলে জানিয়েছেন দেশটির প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন। তবে, এ প্যাকেজে প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ব্যাটারি থাকবে না। খবর বিবিসির।

প্রতিটি প্যাট্রিয়ট ব্যাটারির (পূর্ণাঙ্গ ক্ষেপণাস্ত্র সিস্টেম) মূল্য প্রায় এক বিলিয়ন ডলার আর প্রতিটি ক্ষেপণাস্ত্রের মূল্য প্রায় ৪০ লাখ ডলার।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘রাশিয়ার ক্রমবর্ধমান বিমান হামলা মোকাবিলায় প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা জরুরি প্রয়োজন।’ তার দাবি, জীবন বাঁচাতে এ মুহূর্তে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রয়োজন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গেল বুধবার যে ৬০ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজে সই করেছেন তারই অংশ হিসেবে এ ছয় বিলিয়ন ডলারের সহায়তা দেয়া হচ্ছে ইউক্রেনকে। শিগগিরই আরো এক বিলিয়ন ডলারের সহায়তা দেয়া হবে।

শুক্রবার (২৬ এপ্রিল) সংবাদ সম্মেলনে লয়েড অস্টিন বলেন, ‘যুক্তরাষ্ট্র তার সবচেয়ে বৃহৎ নিরাপত্তা সহায়তা প্যাকেজ দেয়ার অঙ্গীকার করেছে ও খুব শিগগিরই এগুলো ইউক্রেনকে সরবরাহ করা হবে। এর মধ্যে আছে বিমান প্রতিরক্ষা যুদ্ধাস্ত্র, কাউন্টার ড্রোন সিস্টেম ও গোলাবারুদ (তবে প্যাট্রিয়ট নয়)।’

তিনি আরো বলেন, ‘এটা এমন নয় যে, শুধু প্যাট্রিয়ট তাদের (ইউক্রেনের) দরকার। আমি প্যাট্রিয়ট তৈরির ব্যাপারে আমাদের সকলকে সতর্ক করব।’

আরো ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে শিগগিরই দেয়া হবে ও এ নিয়ে ইউরোপীয় অন্য অংশীদারদের সাথে আলোচনা চলছে বলে জানান অস্টিন।