রবিবার, ০৩ মার্চ ২০২৪

শিরোনাম

ইউক্রেনে অস্ত্র সরবরাহের কারণে পশ্চিমা দেশগুলোকে হুঁশিয়ারি পুতিনের

শুক্রবার, ফেব্রুয়ারী ৩, ২০২৩

প্রিন্ট করুন

মস্কো, রাশিয়া: রাশিয়াকে হুমকি দেয়- এমন যে কোন দেশকে দাঁতভাঙ্গা জবাব দেয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনকে ট্যাঙ্ক সরবরাহের প্রতিশ্রুতি দেয়ায় তিনি জার্মানির কঠোর সমালোচনা করেছেন। খবর এএফপির।

ক্রেমলিন নতুন করে হামলা চালানোর জন্য তাদের বাহিনীকে একত্রিত করছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ ব্যাপারে সতর্ক করার পর বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) পুতিন এমন হুশিয়ারি দিলেন।

ই্ইউর প্রধান উরসুলা ভন কদের লেয়েন বলেন, ‘পুতিন ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশ দেয়ার ঠিক এক বছরের মাথায় ব্লকটি ২৪ ফেব্রুয়ারি নাগাদ রাশিয়ার বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা চূড়ান্ত করতে চাচ্ছে।’ এ সময় জেলেনস্কি কিয়েভে তার পাশে দাঁড়িয়ে বক্তব্য রাখছিলেন।

রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় ভলগোগ্রাদ শহরে এক অনুষ্ঠানে পুতিন বলেন’ ‘এটি অবিশ্বাস্য হলেও সত্য যে, আমরা ফের জার্মান লিওপার্ড ট্যাঙ্কের হুমকির সম্মুখীন।’

তিনি স্তালিনগ্রাদে ৮০ বছর নাৎসি সেনাদের বিরুদ্ধে রেড আর্মির বিজয়ের স্মরণে একটি অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় এমন মন্তব্য করেন।

পুতিন আরো বলেন, ‘লিওপার্ড মোকাবেলায় আমাদের কিছু প্রস্তুতি নিতেদ হচ্ছে। রাশিয়ার সাথে একটি আধুনিক যুদ্ধ সম্পূর্ণ ভিন্ন হবে।’

ইউক্রেন রাশিয়ার সাথে যুদ্ধ করার জন্য এ মাসে আধুনিক যুদ্ধ ট্যাঙ্ক সরবরাহে পশ্চিমা দেশগুলোর কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছে এবং কিয়েভ এখন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও যুদ্ধবিমান চাইছে।

জেলেনস্কি ভন দার লেয়েনের সাথে এক যৌথ সংবাদ সম্মেলনে বলেন, ‘রাশিয়া ‘কেবলমাত্র ইউক্রেনের বিরুদ্ধে না, তারা একটি মুক্ত ইউরোপ ও মুক্ত পৃথিবীর বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার চেষ্টার প্রস্তুতি নিচ্ছে।’