শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

ইউক্রেনে ঢুকেছে মার্কিন সেনা

বৃহস্পতিবার, নভেম্বর ৩, ২০২২

প্রিন্ট করুন

ইউক্রেন: আমেরিকার সেনা ইউক্রেনের ভূখণ্ডে ঢুকেছে ও তারা মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের পক্ষ থেকে পাঠানো অস্ত্র বিতরণের বিষয়টি পর্যবেক্ষণ করছে। নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগনের এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছে।খবর এনবিসি নিউজের। তবে আমেরিকার কত জন সেনা ইউক্রেনের ঢুকেছে ও কোথায় তারা কাজ করছে এ বিষয়ে ওই কর্মকর্তা বিস্তারিত কিছু জানান নি।

তিনি জানান, ব্রিগেডিয়ার জেনারেল গ্যারিক হারমোনের নেতৃত্বে মার্কিন সেনারা ইউক্রেনে কাজ করছে। জেনারেল গ্যারিক হচ্ছেন ইউক্রেনে মার্কিন দূতাবাসের সামরিক অ্যাটাশে।

পেন্টাগনের কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ‘এসব সেনা এরইমধ্যে বেশ কয়েকটি পরিদর্শনের কাজ শেষ করেছেন।’ কিন্তু ইউক্রেনের কোন কোন এলাকায় তারা অস্ত্র বিতরণের কাজ পরিদর্শন করছে, তা তিনি জানান নি।

তিনি বলেন, ‘একেবারে যুদ্ধক্ষেত্রের কাছাকাছি এলাকায় তারা অস্ত্র বিতরণ করার কার্যক্রম পরিদর্শন করছে না।’

গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের সামরিক অভিযান শুরুর আগে আমেরিকা বা ন্যাটো যে সব অস্ত্রের চালান পাঠিয়েছে, সেগুলো ইউক্রেনের ভিতরে দেখভাল করত মার্কিন সেনারা। কিন্তু রাশিয়ার সামরিক অভিযান শুরুর কয়েক দিন পূর্বে মার্কিন সেনাদের প্রত্যাহার করা হয়। এখন নতুন করে ফের অস্ত্র সরবরাহের বিষয়টি পরীক্ষা নিরীক্ষা করা হচ্ছে।