সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইউক্রেনে বাড়তি সহায়তা অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে অনুরোধ জেলেনস্কির

শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০২৪

প্রিন্ট করুন
ভলোদিমির জেলেনস্কি

কিয়েভ, ইউক্রেন: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি কিয়েভের জন্য বাড়তি সাহায্য অনুমোদনের জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে অনুরোধ জানিয়েছেন। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সম্প্রচারিত সাক্ষাত্কারে তিনি বলেন, ‘সাহায্য ব্যর্থ হলে ইউক্রেনে আরো বহু প্রাণহাণি ঘটতে পারে।’ প্রতিনিধি পরিষদে রিপাবলিকান আইন প্রণেতারা ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন ডলারের নয়া সাহায্যের অনুমোদন স্থগিত করেছে। জেলেনস্কি যুক্তরাষ্ট্রের রক্ষণশীলদের পছন্দের চ্যানেল ফক্স নিউজের সঙ্গে সাক্ষাৎকারে এ বিষয়ে পদক্ষেপের জন্য আবেদন জানান। খবর এএফপির।

জেলেনস্কি ইউক্রেনের ফ্রন্ট লাইনের কাছে ফক্সের সাংবাদিক ব্রেট বেয়ারকে দেয়া সাক্ষাৎকারে কংগ্রেসের সমর্থন ছাড়াই কি ইউক্রেন টিকে থাকবে? এমন প্রশ্নের উত্তরে বলেন, ‘অবশ্যই। তবে, আমাদের সকলে নয়।’

ইউক্রেনের নেতা আরো সতর্ক করেন যে, কিয়েভকে বর্তমান সহায়তার দাম রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে সফল হওয়ার পরবর্তী তার মুখোমুখি হওয়ার সম্ভাব্য ব্যয়ের চেয়ে বহু কম।

ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটি ইউক্রেনের সবচেয়ে বড় দাতা। তবে, বর্তমানে সহায়তা কমে গেছে। হাউসে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্ররা নয়া সহায়তা থামিয়ে দিচ্ছে।

ডোনাল ট্রাম্প, আগামী নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে রিপাবলিকান মনোনীত সম্ভাব্য প্রার্থী। তিনি ইউক্রেনকে সাহায্য করার বিরোধিতা করেছেন ও সম্প্রতি ইউক্রেনে অতিরিক্ত সহায়তার অনুমোদনের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের একটি সীমান্ত সংস্কার বিলকে বাতিল করার লক্ষ্যে তার ক্ষমতা প্রয়োগ করেছেন।

জেলেনস্কি শনিবার (২৪ ফেব্রুারি) জার্মানির মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ট্রাম্পকে ইউক্রেনের ফ্রন্টলাইনে নিয়ে তে প্রস্তুত রয়েছেন উল্লেখ করে বলেন, ‘নীতি নির্ধারকদের দেখতে হবে, প্রকৃত যুদ্ধ কী।’