সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইউক্রেন ও গাজা নিয়ে আলোচনার জন্য ফ্রান্সে ব্লিঙ্কেন

মঙ্গলবার, এপ্রিল ২, ২০২৪

প্রিন্ট করুন
এন্টনি ব্লিংকেন

প্যারিস, ফ্রান্স: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন মঙ্গলবার (২ এপ্রিল) ফ্রান্সের প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে রাশিয়ার সাথে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন এবং ইসরায়েল-হামাস সংঘর্ষের ব্যাপার নিয়ে আলোচনা করবেন। খবর এএফপির।

ইউক্রেনের প্রধান সামরিক সমরাস্ত্র সরবরাহকারীদের মধ্যে অন্যতম ফ্রান্স। রাশিয়ার আক্রমণের কারণে ফ্রান্সের অস্ত্র ও সেনারা মারাত্বক সংকটের সম্মুখীন হয়েছে।

যুক্তরাষ্ট্র ইউক্রেনের প্রধান সামরিক সমর্থক হলেও কংগ্রেসে ৬০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্যাকেজ অনুমোদন দেয়া হয়েছে।

ইসরায়েল ও হামাসের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতির পক্ষে কথা বলেছে ফ্রান্সও।

যুক্তরাষ্ট্র ইসরায়েলের প্রধান মিত্র। কিন্তু, সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রমজান মাসে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করতে দেয় যুক্তরাষ্ট্র।

ফ্রান্সের প্রেসিডেন্ট জানিয়েছেন, ক্রমবর্ধমান আন্তর্জাতিক সংকট নিয়ে আলোচনার জন্য ব্লিঙ্কেন ম্যাক্রোঁর সাথে দেখা করবেন। পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজার্নের সাথেও তিনি কথা বলবেন।

ইউক্রেনের জন্য আর্থিক ও সামরিক সহায়তা সংগ্রহের লক্ষ্যে গেল ফেব্রুয়ারিতে ফ্রান্স একটি আন্তর্জাতিক সম্মেলন করেছে। ব্লিঙ্কেন এবং ফ্রান্সের নেতারা ফলাফলগুলো পর্যালোচনা করবেন বলে কর্মকর্তারা জানিয়েছেন।

স্টিফেন সেজোর্নের প্রতিনিধি দলের একজন সদস্য বলেছেন, ‘উভয় পক্ষই ইউক্রেনের জন্য ‘জোরালো’ সমর্থন চায়।’

ফরাসি মন্ত্রী শনিবার (৩০ মার্চ) গাজা যুদ্ধ নিয়ে আলোচনা করতে কায়রোতে এবং সোমবার (১ এপ্রিল) চীনে ইউক্রেন যুদ্ধের ব্যাপারে রাশিয়াকে চাপ দেয়ার জন্য চীনের প্রতি আহ্বান জানান।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ‘সেজোর্ন এবং ব্লিঙ্কেন জুলাইয়ে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ন্যাটো সম্মেলনের প্রস্তুতির পাশাপাশি মধ্যপ্রাচ্য, ইউক্রেন এবং সুদানের ‘সংকট’ নিয়ে আলোচনা করবেন।’

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন করবেন তারা।