শুক্রবার, ০৮ ডিসেম্বর ২০২৩

শিরোনাম

ইউনিলিভার ১৯ পণ্য তুলে নিচ্ছে যুক্তরাষ্ট্রের বাজার থেকে

শনিবার, অক্টোবর ২৯, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন ডিসি, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের বাজার থেকে ১৯টি পণ্য তুলে নেয়ায় সিদ্ধান্ত নিয়েছে ইউনিলিভার। ক্যান্সার সৃষ্টিকারী উপাদান থাকার আশঙ্কায় যুক্তরাজ্যভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠানটি স্বপ্রণোদিত হয়ে এ উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)।

গত ১৮ অক্টোর এফডিএর ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘ইউনিলিভার যুক্তরাষ্ট্র ২৭ অক্টোবর থেকে স্বেচ্ছায় কিছু নির্দিষ্ট লটের ড্রাই শ্যাম্পু অ্যারোসল বাজার থেকে তুলে নেয়ার নির্দেশনা জারি করেছে। এসব লটের পণ্য ২০২১ সালের অক্টোবরের আগে উৎপাদিত। এগুলোর মধ্যে ডাভ, নেক্সাস, সুয়েভ, টিগি (রকাহোলিক ও বেড হেড) ও ট্রেসমি ব্র্যান্ডের ড্রাই শ্যাম্পু রয়েছে।

শ্যাম্পগুলো বাজার থেকে তুলে নেয়ার কারণ হিসেবে বলা হয়েছে, ‘এগুলোতে ক্যান্সার সৃষ্টিকারী উপাদান বেনজিন অতিরিক্ত মাত্রায় রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।’

এফডিএ জানিয়েছে, শ্বাস-প্রশ্বাস, মুখ বা ত্বকের মাধ্যমে বেনজিন মানবদেহে প্রবেশ করতে পারে। এর ফলে লিউকেমিয়া, অস্থিমজ্জায় (বোন ম্যারো) ব্লাড ক্যানসারসহ রক্তের নানা রোগ দেখা দিতে পারে, যা থেকে প্রাণহানির আশঙ্কা রয়েছে। বেনজিন সবখানেই বিরাজমান। সারা পৃথিবীতে মানুষ প্রতিদিন ঘরের ভেতরে ও বাইরে একাধিক উৎস থেকে এর সংস্পর্শে আসে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘একটি স্বাধীন স্বাস্থ্য ঝুঁকি মূল্যায়নের পরিপ্রেক্ষিতে বাজার থেকে এসব পণ্য প্রত্যাহারের আহবান জানানো হয়েছে। পরীক্ষায় পণ্যগুলোর মাধ্যমে দৈনিক বেনজিন সংস্পর্শের যে মাত্রা শনাক্ত হয়েছে, তা স্বাস্থ্যের ওপর গুরুতর কোন প্রভাব ফেলবে না বলে আশা করা হচ্ছে।’

ইউনিলিভার কেবল বাড়তি সতর্কতা হিসেবে এসব পণ্য বাজার থেকে তুলে নিচ্ছে। এখন পর্যন্ত এর সাথে সম্পর্কিত স্বাস্থ্যগত কোন সমস্যার খবর পায় নি কোম্পানি।

প্রত্যাহারের আহবান জানানো পণ্যগুলো যুক্তরাষ্ট্রজুড়ে বিতরণ করা হয়েছিল। সেগুলো খুচরা বিক্রেতাদের তাক থেকে সরিয়ে ফেলতে বলা হয়েছে।

এফডিএর বিজ্ঞপ্তির সাথে আশঙ্কাযুক্ত পণ্যগুলোর একটি তালিকা ও সেগুলোর ছবি প্রকাশ করা হয়েছে। যে সব লটে পণ্যগুলো উৎপাদন হয়েছিল, তার কোডও উল্লেখ করা হয়েছে। এতে স্পষ্ট বলে দেয়া হয়েছে, ‘ইউনিলিভারের আর কোন পণ্য বা ব্র্যান্ডের ওপর এ প্রত্যাহার নির্দেশনার প্রভাব পড়বে না।’

ইউনিলিভারের এক অভ্যন্তরীণ তদন্তে এ সমস্যার উৎস হিসেবে প্রোপেলান্টকে চিহ্নিত করা হয়েছে। সমস্যা সমাধানে এরই মধ্যে প্রোপেলান্ট সরবরাহকারীদের সাথে কাজ শুরু করেছে বহুজাতিক প্রতিষ্ঠানটি।

ডাভ সামগ্রীর মধ্যে রয়েছে- ডাভ ড্রাই শ্যাম্পু ভলিউম অ্যান্ড ফুলনেস, ডাভ ড্রাই শ্যাম্পু ফ্রেশ কোকোনাট, ডাভ ড্রাই শ্যাম্পু ফ্রেশ অ্যান্ড ফ্লোরাল, ডাভ ড্রাই শ্যাম্পু, আল্ট্রা ক্লিন ডাভ, ড্রাই শ্যাম্পু ইনভিজিবল, ডাভ ড্রাই শ্যাম্পু ডিটক্স অ্যান্ড পিউরিফাই, ডাভ ড্রাই শ্যাম্পু ক্ল্যারিফাইং চারকোল ও ডাভ ড্রাই শ্যাম্পু অ্যাকটিভ।

নেক্সাস সামগ্রীর মধ্যে রয়েছে- নেক্সাস ড্রাই শ্যাম্পু রিফ্রেশিং মিস্ট ও নেক্সাস ইনার্জি ফোম শ্যাম্পু। সুয়েভ সামগ্রীর মধ্যে রয়েছে- সুয়েভ ড্রাই শ্যাম্পু হেয়ার রিফ্রেশার ও সুয়েভ প্রফেশনালস ড্রাই শ্যাম্পু রিফ্রেশ অ্যান্ড রিভাইভ।

ট্রেসমি সামগ্রীর মধ্যে রয়েছে- ট্রেসমি ড্রাই শ্যাম্পু ভলিউমাইজিং, ট্রেসমি ড্রাই শ্যাম্পু ফ্রেশ অ্যান্ড ক্লিন ও ট্রেসমি প্রো পিওর ড্রাই শ্যাম্পু।

বেড হেড সামগ্রীর মধ্যে রয়েছে- বেড হেড ওহ বি হাইভ ড্রাই শ্যাম্পু, বেড হেড ওহ বি হাইভ ভলিউমাইজিং ড্রাই শ্যাম্পু ও বেড হেড ডার্টি সিক্রেট ড্রাই শ্যাম্পু ও রকাহলিক সামগ্রীর মধ্যে রয়েছে- বেড হেড রকাহলিক ডার্টি সিক্রেট ড্রাই শ্যাম্পু।

চিহ্নিত ড্রাই শ্যাম্পু অ্যারোসলগুলোর ক্রেতারা কীভাবে ক্ষতিপূরণ পাবেন, তাও জানিয়ে দেয়া হয়েছে ওই বিজ্ঞপ্তিতে। এগুলো ব্যবহারের পর কারো শারীরিক কোন সমস্যা দেখা দিলে তা সাথে সাথে কর্তৃপক্ষকে জানানোর অনুরোধ জানানো হয়েছে।