মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইউনূসের আগমনে নিউইয়র্কে আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের বিক্ষোভ

মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০২৪

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, যুক্তরাষ্ট্র: জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পৌঁছেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস। প্রধান উপদেষ্টা ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের একটি বাণিজ্যিক ফ্লাইট সোমবার (২৩ সেপ্টেম্বর) রাত দশটা দশ মিনিটে নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ডিএম সালাউদ্দিন মাহমুদ বিমানবন্দরে প্রধান উপদেষ্টাকে অভ্যর্থনা জানান। এর পূর্বে প্রধান উপদেষ্টা ও তার সফরসঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের বাণিজ্যিক ফ্লাইটটি ঢাকায় সোমবার (২৩ সেপ্টেম্বর) ভোর পাঁচটায় ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

মুহাম্মদ ইউনূসের আগমনকে কেন্দ্র করে সোমবার (২৩ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভ সমাবেশ ও র‌্যালী করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও এর সহযোগি সংগঠনগুলো। কাতার এয়ারওয়েজের বাণিজ্যিক ফ্লাইটটি জেএফকে বিমানবন্দরের আট নম্বর টার্মিনালে অবতরণের আগেই আওয়ামী লীগের নেতা-কর্মীদের নানা শ্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো টার্মিনাল এলাকা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা থেকেই জেএফকে বিমাবন্দরে জড়ো হয় যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনগুলো প্রতিরোধের লক্ষ্যে প্রতিবাদসহ বিক্ষোভ প্রদর্শন করেন।

এ সময় তারা জয় বাংলা, জয় বঙ্গবন্ধু, শেখ হাসিনার সরকার বার বার দরকার, শেখ হাসিনার জন্য বাংলাদেশ ধন্য,
লডাই লডাই চাই, লডাই করে বাঁচতে চাই, এ লডাই জিতবে কারা, বঙ্গবন্ধুর সৈনিকরা, ‘কিলার কিলার, ইউনুস কিলার’ ইত্যাদি স্লোগান দেন।

সমাবেশে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগ, পিস অ্যালায়েন্স অ্যাগেইন্টস দ্যা টেররিজম ইন বাংলাদেশ, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমান বন্দরে জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ডিএম সালাউদ্দিন মাহমুদ বিমানবন্দরে প্রধান উপদেষ্টাকে অভ্যর্থনা জানানোর পর মোটর শোভাযাত্রা সহকারে মুহাম্মদ ইউনূসকে ম্যানহাটনের অভিজাত হোটেলে নিয়ে যাওয়া হয়।

প্রধান উপদেষ্টা মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘ সদর দপ্তরের সাধারণ পরিষদ হলে পরিষদের ৭৯তম অধিবেশনের উচ্চ পর্যায়ের সাধারণ আলোচনায় যোগ দেবেন। তিনি আগামী ২৭ সেপ্টেম্বর সকাল দশটায় সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন।

এ ছাড়া সাধারণ অধিবেশনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সময় সকাল ১১টায় জাতিসংঘ সদর দপ্তরে দ্বিপক্ষীয় বৈঠক করবেন মুহাম্মদ ইউনূস।

জো বাইডেনের সাথে বৈঠকের পাশাপাশি ইউনূস বেশ কয়েকজন সরকার প্রধান ও আন্তর্জাতিক সংস্থার প্রধানের সাথে উচ্চ পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন।