সোমবার, ২২ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইউরোপে এক ঘণ্টা এগোল ঘড়ির কাঁটা

সোমবার, এপ্রিল ১, ২০২৪

প্রিন্ট করুন

যুক্তরাজ্য: ইউরোপের দেশগুলোতে রোববার (৩১ মার্চ) থেকে এক ঘণ্টা এগিয়ে চলবে ঘড়ির কাঁটা। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে প্রতিবছর মার্চের শেষ রোববার (৩১ মার্চ) ঘড়ির কাঁটা এক ঘণ্টা এগিয়ে নেয়া হয়। মূলত এটি ‘ডে লাইট সেভিং টাইম (ডিএসটি)’ নামে পরিচত। অফিসসহ অন্যান্য জায়গায় দিনের আলোর আরো ব্যবহারের জন্য এমনটি করা হয়। খবর টাইম অ্যান্ড ডেট, দ্যা গার্ডিয়ানের।

ইউরোপজুড়ে দিনের আলো সংরক্ষণ ও কাজে লাগানোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে দেয়া হয়। ইউরোপে ঘড়ির কাঁটা পরিবর্তনের সিদ্ধান্ত দুই বার হয়। ২৭ অক্টোবর তা ফের এক ঘণ্টা পিছিয়ে দেয়া হবে।

যুক্তরাজ্যে ৩১ মার্চ থেকে গ্রীষ্মকালীন সময় শুরু হয়েছে। এ সময় ব্রিটিশ সামার টাইম বা বিএসটি নামে পরিচিত। ১৯১৬ সালে গৃহীত সামার টাইম অ্যাক্ট অনুসারে ১০০ বছরের বেশি সময় ধরে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয় যুক্তরাজ্যে।

২০০১ সাল থেকেই ইইউভুক্ত দেশগুলোর জন্য ঘড়ির কাঁটা এগিয়ে আনা বাধ্যতামূলক। এ উদ্যোগ দিনের আলো সংরক্ষণ সময় বা ডিএসটি পরিকল্পনা নামে পরিচিত। ব্রেক্সিটের কারণে ভবিষ্যতে যুক্তরাজ্যের ঘড়ির কাঁটায় পরিবর্তন আসবে কি না, তা এখনো নিশ্চিত নয়। তবে, ইউরোপের দেশ রাশিয়া, আইসল্যান্ড ও বেলারুশ ডিএসটি পদ্ধতি ব্যবহার করে না।

বলে রাখা ভাল, প্রতি বছর যে ঘড়ির কাঁটা পরিবর্তন করা হয়, তা বাতিল করে দিতে ২০১৯ সালে উদ্যোগ নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইউ)। তবে, পাঁচ বছর পার হলেও এখন পর্যন্ত এটি নিয়ে কোন সমাধান হয়নি। ব্যাপারটি নিয়ে এখনো আনুষ্ঠানিক আলোচনাও শুরু করতে পারেনি ইউ।