বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

ইনস্টাগ্রামে বেআইনী পোস্ট করায় জরিমানা কিম কার্দাশিয়ানকে

বুধবার, অক্টোবর ৫, ২০২২

প্রিন্ট করুন

লস অ্যাঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া: সামাজিক যোগাযোগ মাধ্যমে যুক্তরাষ্ট্রের আইন ভেঙ্গে পোস্ট দেয়া জরিমানার কবলে পড়েছেন মডেল কিম কার্দাশিয়ান। এ সুপার মডেল ইনস্টাগ্রামে এমন পোস্ট করেছেন, যা সামাজিক মাধ্যম নিয়ে যুক্তরাষ্ট্রের আইন ভাঙেছে। এ নিয়ে আমেরিকার সিকিওরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অভিযোগ এনেছে কিমের বিরুদ্ধে। মডেল তথা টেলিভিশন অভিনেত্রী কিমকে মোটা অঙ্কের আর্থিক জরিমানাও করেছে তারা। যার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় দশ লাখ রূপির সমান। খবর আনন্দবাজার পত্রিকার।

ইনস্টাগ্রামে বেশ কয়েক দিন আগে একটি বেআইনি ক্রিপ্টো বিনিয়োগ সংস্থার প্রচার করে একটি পোস্ট করেছিলেন কিম। সমস্যার সূত্রপাত সেখান থেকেই। আমেরিকার আইন অনুযায়ী, যদি কোন খ্যাতনামী ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করেন, তবে তাকে সেই প্রচারের সাথেই জানিয়ে দিতে হবে, তিনি ওই প্রচার করার জন্য কত অর্থ পেয়েছেন, কীভাবে পেয়েছেন, কারা তাকে ওই অর্থ দিয়েছে। কিন্তু কিম ক্রিপ্টো বিনিয়োগের প্রচার করা সত্বেও এসব তথ্য দেন নি ওই ইনস্টাগ্রাম পোস্টে। তাতেই আইনভঙ্গের দায়ে পড়েছেন তিনি।

যুক্তরাষ্ট্রের ওই নিয়ামক সংস্থাটি জানিয়েছে, ওই প্রচারমূলক পোস্টের জন্য আড়াই লাখ ডলার পেয়েছেন কিম। ভারতীয় মুদ্রায় যা দুই কোটি চার লাখ রূপির সমান। কিম সেই তথ্য প্রকাশ না করার শাস্তি অবশ্য মাথা পেতে নিয়েছেন। তিনি জরিমানার অর্থের পাশাপাশি আগামী তিন বছর ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত কোন রকম বিনিয়োগের প্রচার করবেন না বলেও জানিয়েছেন সংস্থাটিকে।