শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইরানে হামলার হুমকি ইসরায়েলের

সোমবার, অক্টোবর ২৩, ২০২৩

প্রিন্ট করুন

ইসরায়েল: ইসরায়েল ও হামাসের মধ্যকার চলমান যুদ্ধ আরব অঞ্চলে ছড়িয়ে না পড়ার বিষয়ে প্রথম থেকেই হুঁশিয়ারি দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। এ নিয়ে কাজ করছে আরব দেশগুলোর নেতারাও। এরপরও হামাস-ইসরায়েলের যুদ্ধে এরইমধ্যে ‘কিছুটা’ জড়িয়ে গেছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। হিজবুল্লাহ ইসরায়েলের সাথে পূর্ণমাত্রায় যুদ্ধে জড়ালে সরাসরি ইরানে হামলা চালানোর হুমকি দিয়েছেন ইসরায়েলের অর্থ ও শিল্প মন্ত্রী নির বারকাত।

রোববার (২২ অক্টোবর) ব্রিটিশ সংবাদ মাধ্যম ডেইলি মেইলকে দেয়া সাক্ষাৎকারে তিনি দাবি করেছেন, হিজবুল্লাহকে দিয়ে ইরানই মূলত ইসরায়েলে হামলা চালানোর পরিকল্পনা করছে।

নির বারকাত বলেছেন, ‘ইরানের লক্ষ্য হল ইসরায়েলের ওপর সব দিক দিয়ে হামলা চালানো। যদি আমরা বুঝতে পারি, তারা (হিজবুল্লাহ) ইসরায়েলে হামলা চালাতে চায়, শুধু আমাদের সব ফ্রন্টে নয়, আমরা সাপের (ইরান) মাথা কেটে দেব।’

গাজায় হামলা বন্ধ করতে ইসরায়েলের প্রতি তেহরানের আহ্বানের পর এই হুমকি দিলেন নির বারকাত। এর আগে ইরান যুদ্ধ বন্ধের ঘোষণা দিয়ে জানায়, ইসরায়েল যদি গাজায় হামলা বন্ধ না করে তাহলে ইরানের সহযোগী সংগঠন লেবাননের হিজবুল্লাহ ও ইয়েমেনের হুথিরাও ইসরায়েলের ওপর আক্রমণ করতে পারে।

এ দিকে, লেবাননের মিলিশিয়া বাহিনী হিজবুল্লাহ কয়েক দিন ধরে ইসরায়েলের সৈন্যদের অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। সামনের দিনগুলোতে দুই পক্ষের মধ্যে বড় যুদ্ধ বেধে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে।

হিজবুল্লাহর সাথে পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর আশঙ্কায় লেবানন সীমান্ত থেকে বাসিন্দাদের সরিয়ে নিচ্ছে ইসরায়েল। তবে, রোববার (২২ অক্টাবর) নতুন করে উত্তর সীমান্তের আরো ১৪টি গ্রামের বাসিন্দাদের সরিয়ে নেয়ার ঘোষণা দেয়ার পর ইসরায়েলিদের মাঝে ব্যাপক ক্ষোভ তৈরি হয়েছে।