শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরাইলে আরো অস্ত্র পাঠাবে যুক্তরাষ্ট্র

শনিবার, ফেব্রুয়ারী ১৭, ২০২৪

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্র ইসরাইলকে আরো অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে। এক দিকে ইসরাইলকে গাজায় যুদ্ধবিরতির জন্য ক্রমাগত চাপ দিচ্ছে ও রাফায় স্থল অভিযান বন্ধের জন্য আহ্বান জানাচ্ছে, অন্য দিকে আরো বোমা ও অস্ত্র পাঠানোর পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। খবর ওয়াল স্ট্রিট জার্নাল, আল জাজিরার।

প্রস্তাবিত অস্ত্র সরবরাহের মধ্যে রয়েছে এমকে-৮২ বোমা এবং কেএমইউ-৫৭২ জয়েন্ট ডিরেক্ট অ্যাটাক মিউনিশনস। এছাড়াও, এফএমইউ-১৩৯ বোমা ফিউসসহ মোট দশ মিলিয়ন ডলারের অস্ত্র; যা ইসরাইলকে সহায়তা হিসেবে দিচ্ছে যুক্তরাষ্ট্র।

জেরুজালেমে যুক্তরাষ্ট্রের দূতাবাস কর্তৃক অস্ত্র স্থানান্তরের খসড়া প্রস্তাবনার মূল্যায়নে জানানো হয়েছে, অব্যাহত আঞ্চলিক হুমকি মোকাবিলায় ইসরাইলের প্রতিরক্ষার জন্য দ্রুত এ অস্ত্র সহায়তা কার্যকর করতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ করেছে ইসরাইল।

মানবাধিকার সুরক্ষার ব্যাপারটি নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নিয়েছে ইসরাইল। মানবাধিকার লঙ্ঘন হলে তার জন্য নিরাপত্তা বাহিনী দায়ী থাকবে বলেও জানানো হয় প্রস্তাবনায়।

এ দিকে, শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) বিবৃতিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘চলতি সপ্তাহে মধ্যপ্রাচ্য ইস্যুতে গাজায় যুদ্ধবিরতি শুরু করতে ইসরাইলকে বার বার তাগাদা দিয়েছেন বাইডেন।’ রাফায় আশ্রয় নেয়া ফিলিস্তিনিদের বিষয়ে যথাযথ ও কার্যকর ব্যবস্থা না নিয়ে সামরিক অভিযান চালাতে বারণ করেছেন বলেও জানান বাইডেন।

এর পূর্বে, আন্তর্জাতিক সম্প্রদায়ের তীব্র সমালোচনার পরও ইসরাইল রাফায় স্থল অভিযান চালানোর ঘোষণা দেয়।