মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

ইসরাইল গাজায় গণহত্যা চালাচ্ছে না

বুধবার, মে ২২, ২০২৪

প্রিন্ট করুন
জো বাইডেন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: গাজায় কোন ধরনের গণহত্যা চলছে না বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (২০ মে) হোয়াইট হাউসে ইহুদি আমেরিকান হেরিটেজ মান্থ ইভেন্টে যোগ দিয়ে এ কথা বলেন তিনি। সংবাদ রয়টার্সের।

জো বাইডেন বলেন, ‘আন্তর্জাতিক বিচার আদালতের ইসরাইলের বিরুদ্ধে অভিযোগের বিপরীতে আমি বলতে চাই, গাজায় যা ঘটছে তা গণহত্যা নয়। আমরা এটি প্রত্যাখ্যান করি।’

এ সময় তিনি আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রসিকিউটর করিম খান ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে যে গ্রেফতারি পরোয়ানার আবেদন করেছেন, সেটিও প্রত্যাখ্যান করেন।

তিনি বলেন, ‘আমরা ইসরাইলের নেতাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার জন্য আইসিসিতে করা আবেদন প্রত্যাখ্যান করছি।’

প্রসঙ্গত, সোমবার (২০ মে) যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে আইসিসির প্রসিকিউটর করিম খান জানান, তিনি ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেছেন। ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার ছাড়াও আরো দুই হামাস নেতার বিরুদ্ধেও আবেদন করেন তিনি।

এর পূর্বে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান জানিয়েছিলেন, গাজায় ইসরাইল গণহত্যা চালাচ্ছে বলে মনে করে না যুক্তরাষ্ট্র।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ইসরাইলের হামলায় গেল ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ৩৫ হাজারেরও বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫৬ শতাংশই নারী ও শিশু। এছাড়া, আহত হয়েছেন প্রায় ৮০ হাজার মানুষ।