মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ইসরায়েলের হামলায় গাজায় নিহতে সংখ্যা ছাড়াল ৩৫ হাজার

রবিবার, মে ১২, ২০২৪

প্রিন্ট করুন

গাজা, ফিলিস্তিনি অঞ্চল: গাজা উপত্যকায় গেল অক্টোবর থেকে হামলা চালাচ্ছে ইসরায়েল। চলমান আক্রমণে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়েছে। ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার (১২ মে) এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, ‘গাজা উপত্যকায় গেল ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৬৩ জন নিহত ও ১১৪ জন আহত হয়েছে।’

এতে মোট নিহতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ৩৫ হাজার ৩৪ জনে। পাশাপাশি, যুদ্ধে আহত হয়েছে ৭৮ হাজার ৭৫৫ জন।

এ ছাড়া মন্ত্রণালয় বলেছে, ‘বহু মানুষ এখনো ধ্বংসস্তূপের নিচে ও রাস্তায় আটকা পড়ে আছে। কারণ, উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।’

গেল ৭ অক্টোবর ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় নিরলস আক্রমণ চালিয়ে যাচ্ছে। সেই হামলায় প্রায় এক হাজার ২০০ জন নিহত হয়েছিল। হামলার পাশাপাশি গাজা উপত্যকায় অবরোধ আরোপ করেছে ইসরায়েল, ভূখণ্ডের জনসংখ্যা, বিশেষ করে উত্তর গাজার বাসিন্দাদের অনাহারের দ্বারপ্রান্তে ফেলেছে। ইসরায়েলি যুদ্ধের সাত মাসে গাজার বিস্তীর্ণ অংশ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।
জাতিসংঘের মতে, খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের অভাবে ভূখণ্ডের ৮৫ শতাংশ বাসিন্দা অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির শিকার হয়েছে।

এ দিকে, আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েল গণহত্যার দায়ে অভিযুক্ত। জানুয়ারিতে একটি অন্তর্বর্তীকালীন রায়ে ইসরায়েলকে গণহত্যামূলক কর্মকাণ্ড বন্ধ করতে ও গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সহায়তা প্রদানের নিশ্চয়তা দেয়ার ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছিল।

ইসরায়েলকে দক্ষিণের শহর রাফাহ থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দিতে শুক্রবার (১০ মে) দক্ষিণ আফ্রিকা আইসিজেকে বলেছে, ‘যেখানে যুদ্ধের জন্য অতিরিক্ত জরুরি ব্যবস্থার অংশ হিসেবে ১৫ লাখেরও বেশি বাস্তুচ্যুত মানুষকে আশ্রয় দেয়া হয়েছে।’