শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

ঈদে মিলাদুন্নবী অর্গানাইজিং কমিটি নর্থ আমেরিকার উদ্যোগে পবিত্র মিলাদুন্নবী পালন

মঙ্গলবার, অক্টোবর ২৪, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক সিটি, নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: মহানবী হযরত মোহাম্মদের (সা.) জন্ম মোবারককে কেন্দ্র করে ‘ঈদে মিলাদুন্নবী (সা.) অর্গানাইজিং কমিটি অব নর্থ আমেরিকার উদ্যোগে প্রতি বছরের ন্যায এবারো পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) এবং চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবান সম্পন্ন হয়েছে। গেল ১৫ অক্টোবর বাদ আছর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক রাজ্যের নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসের নবান্ন পার্টি সেন্টার ও রেস্টুরেন্টে এ মাহফিল ও মেজবানের আয়োজন। করা হয়। ২০১৪ সাল থেকে এই মাহফিল করা হচ্ছে।

মাহফিলে প্রধান অতিথি ছিলেন আওলাদে রাসুল (সা.) ও দিনাজপুর জেলার ইসলামিক রিসার্চ সেন্টারের প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা সাইয়িদ এরশাদ আহম্মেদ আল বোখারী।

মাহফিল পরিচালনা করেন জেবিবিএ’র কোষাধ্যক্ষ, কর্ণফুলি ট্রাভেল্স’র স্বত্বাধিকারী ও ঈদে মিলাদুন্নবী (সা.) অর্গানাইজিং কমিটি অব নর্থ আমেরিকার সদস্য সচিব মোহাম্মদ সেলিম (হারুন) ও আহ্বায়ক আলী আকবর বাপ্পী। মাহফিলে আল-কোরআন একাডেমির কয়েকজন নতুন হাফেজ ও শিশু শিক্ষার্থীরা নাত পরিবেশন করেন।

মাহফিলে বিপুলু সংখ্যক রাসুল প্রেমিক মুসুল্লীদের উপস্থিতি ছিল লক্ষ্যণীয়। সবাই অত্যন্ত ধৈর্যসহ বিশ্ব মানবতার মুক্তির দূত, হযরত মোহাম্মদের (সা.) জীবনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা শুনেছেন ও আল্লাহর কাছে শুকরিয়া আদায় করেন।

সাইয়িদ এরশাদ আহম্মেদ আল বোখারি মহানবীর (সা.) জীবনাদর্শ অনুসরণ করে ভ্রাতৃত্ববোধ ও মানবকল্যাণে ব্রতী হওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, ‘ধর্মীয় ও পার্থিব জীবনে হযরত মুহাম্মদের (সা.) শিক্ষা পুরো মানবজাতির জন্য অনুসরণীয়। মহানবীর (সা.) সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই মুসলমানদের অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। মহানবীর আদর্শ অনুসরণে মুসলমানদের কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত। বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী, যুদ্ধ-বিগ্রহ নানামুখী সমস্যায় মহানবীর শিক্ষা ও ইবাদত বিশ্বের শান্তি ও কল্যাণ নিশ্চিত করতে পারে।’

এ দিকে, চট্টগ্রামের ঐহিত্যবাহী মেজবানে বাংলাদেশি কমিউনিটির সব স্তরের প্রতিনিধিত্বকারী লোকজনও ছিলেন। মেজবানে চট্টলা প্রবাসীরা এসেছিলেন সপরিবারে। মেজবানে তাদের অ্যাপ্যায়ন করা হয়, গরম ভাতের সাথে গরু, খাশি, মুরগী ও লাউ-ডালের তরকারি।

আয়োজক মোহাম্মদ সেলিম হারুন ও আলী আকবর বাপ্পী জানান, বাংলাদেশি কমিউনিটির প্রায় তিনি হাজার মানুষ মেজবানে অংশ নেন। সব ভেদাভেদ ভুলে ও দলমত নির্বিশেষে প্রবাসী চট্টগ্রামবাসী ছাড়াও কমিউনিটির নানা শ্রেণী-পেশার মানুষ মেজবানে অংশ নেন।

মাহফিল ও মেজবাজনে পর্দা সহকারে বিপুল সংখ্যক মহিলা যোগ দেন।

অন্য দিকে, জ্যাকসন হাইটসের কর্ণফুলি ট্রাভেলসের কার্যালয়ে ঈদে মিলাদুন্নবী (সা.) অর্গানাইজিং কমিটি অব নর্থ আমেরিকার কর্মকর্তা ও আলেমদের নিয়ে ১৫ অক্টোবরদুপুরে দোয়া মাহফিল হয়। সবাইকে দুপুরের খাবার খাওয়ানো হয়।