শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছুঁড়ার পর দক্ষিণ কোরিয়ায় পা রাখলেন কমালা

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ২৯, ২০২২

প্রিন্ট করুন

সিউল, দক্ষিণ কোরিয়া: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) পরমাণু ক্ষমতাধর দেশ উত্তর কোরিয়ার সাথে কঠোর নিরাপত্তা বেষ্টিত সীমান্ত সফর করেন। খবর এএফপির।

হ্যারিসের দক্ষিণ কোরিয়া সফরের কয়েক দিন আগে উত্তর কোরিয়া নিষিদ্ধ দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এ বছর রেকর্ড ভঙ্গ করে একের পর এক বিভিন্ন অস্ত্রের পরীক্ষা চালানোর অংশ হিসেবে তারা এ দুই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়।

কমালার ডিমিলিটারাইজড জোন সফর উত্তর কোরিয়াকে বিক্ষুব্ধ করতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত আগস্টে এ সীমান্ত সফর করার সময় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি দেশটিকে ‘আন্তর্জাতিক শান্তি বিনাশকারী দেশ’ হিসেবে অভিহিত করেন।

জাপানে এক নৌঘাঁটিতে মার্কিন ডেস্ট্রয়ারে উঠে কথা বলার সময় হ্যারিস নতুন করে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আঞ্চলিক স্থিতিশীলতা হুমকির মুখে ঠেলে দেয়ায় উত্তর কোরিয়াকে দায়ী করে দেশটির ‘বেআইনী অস্ত্র কর্মসূচির’ নিন্দা জানান।

বন্দুক হামলায় নিহত জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নিতে জাপানে আসেন হ্যারিস। সেখান থেকে দক্ষিণ কোরিয়ায় যান। সিউলে তার প্রেসিডেন্ট ইয়োন সুক-ইওলের সঙ্গে সাক্ষাত করার কথা রয়েছে। গত মে মাসে তিনি দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব নেন।