মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

এডওয়ার্ড ক্যাবান নিউইয়র্ক সিটির নয়া পুলিশ কমিশনার

বুধবার, জুলাই ১৯, ২০২৩

প্রিন্ট করুন

নিউইয়র্ক, যুক্তরাষ্ট্র: যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির নতুন পুলিশ কমিশনার হয়েছেন এডওয়ার্ড ক্যাবান। সিটির মেয়র এরিক অ্যাডামস সোমবার (১৭ জুলাই) সংবাদ সম্মেলন করে তার এ মনোনয়নের কথা জানিয়েছেন। এডওয়ার্ড ক্যাবান নিউইয়র্ক সিটির ইতিহাসে প্রথম হিস্পানিক হিসেবে পুলিশ কমিশনার হলেন। এর আগে প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে দায়িত্ব পালন করা কিচেন্ট সাওয়েল পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ব্রংকসে জন্ম ও বেড়ে উঠা এডওয়ার্ড প্রায় ৩০ বছর আগে এনওয়াইপিডিতে যোগ দিয়েছিলেন। ব্রংকসের সে প্রিসিংটে কেরিয়ার শুরু করেছিলেন, সেই ৪০তম প্রিসেংক্টে দাড়িয়ে মেয়র অ্যাডামস তাকে পুলিশ কমিশনার হিসেবে সবাইকে পরিচয় করইয়ে দেন। এ সময় উপস্থিত এনওয়াইপিডি সদস্যরা ‘এডি এডি’ স্লোগানে মুখরিত করে তুলেন সভাস্থল।

হিস্পানিক পিতা মাতার সন্তান এডওয়ার্ড ক্যাবানের মনোনয়ন ঘোষণা করে এরিক অ্যাডামস বলেন, ‘ঘোষণাটি তার জন্য বেশ আবেগের। কারণ, এডওয়ার্ড ক্যাবানের বাবা ও মেয়র এক সময় ট্রানজিট পুলিশে কাজ করেছেন।’ হিস্পানিক কমিউনিটির প্রতিনিধি হসেবে এ মনোয়ন কমিউনিটির জন্যেও গুরুত্বের বলে তিনি উল্লেখ করেন।

এডওয়ার্ড ক্যাবান বলেছেন, ‘৩২ বছর আগে এনওয়াইপিডিতে আমার যাত্রা শুরু হয়েছিল।’ পোর্টিরিকো থেকে আসা এক শিশু সাউথ ব্রংকসে যুক্তরাষ্ট্রে জীবন শুরু করার কথা স্মরণ করে ক্যাবান বলেছেন, ‘প্রথম হিস্পানিক হিসেবে সিটির পুলিশ কমিশনার হওয়ায় তিনি সম্মানিত বোধ করছেন।

৫৫ বছর বয়সী এডওয়ার্ড ক্যাবান বিবাহিত ও দুই সন্তানের জনক। নিউইয়র্ক পুলিশের মধ্যে তিনি বেশ জনপ্রিয় বলে দেখা যাচ্ছে। নিউইয়র্ক সিটির বেড়ে উঠা অপরাধ নিয়ন্ত্রণে নয়া পুলিশ কমিশনার সফল হবেন- এমন প্রত্যাশা নাগরিকদের।