বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪

শিরোনাম

এফবিআইয়ের জব্দ করা নথি স্বাধীনভাবে যাচাই করার দাবি ট্রাম্পের

বুধবার, আগস্ট ২৪, ২০২২

প্রিন্ট করুন
ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্রের: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফ্লোরিডার তার বাড়ি থেকে এফবিআই জব্দ করা ব্যক্তিগত বিশেষাধিকার দ্বারা সুরক্ষিত ফাইলগুলো স্ক্রিন করার জন্য একটি স্বাধীন পক্ষের নাম দেয়ার জন্য আদালতকে অনুরোধ জানিয়ে সোমবার (২২ আগস্ট) একটি মামলা দায়ের করেছেন।

এতে রাজনৈতিক কারণে তাকে এফবিআই টার্গেট করেছে বলে আদালতে দাবী করেন ট্রাম্প।

ট্রাম্প গত ৮ আগস্টের নজিরবিহীন অভিযানে নেয়া ফাইলের দুই ডজনেরও বেশি বাক্স পর্যালোচনা করার জন্য একজন ‘স্পেশাল মাস্টার’ (বিচারক কর্তৃক নিযুক্ত অধস্তন কর্মকর্তা) নিযুক্ত করার আবেদন জানান।

বিশেষ মাস্টার, যিনি তল্লাশির নির্দেশদাতা বিচার বিভাগের নির্দেশে কাজ করবেন না, তিনি নথিগুলি মূল্যায়ন করবেন ও ট্রাম্পের পক্ষে ‘সুবিধাপ্রাপ্ত’ এমন নথিগুলো সংরক্ষণ করবেন।

এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, ‘মার-এ-লাগো তল্লাশি এবং জব্দ করা বেআইনি ও অসাংবিধানিক ছিল এবং আমরা নথিগুলি ফেরত পেতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নিচ্ছি।’

তিনি বলেন, ‘নির্বাহী বিশেষাধিকারের আবরনে অ্যাটর্নির ক্লায়েন্টের মাধ্যমে এ নথি জব্দ করা হয়েছে।’

এফবিআই ওয়ারেন্টে ইঙ্গিত দেয়া হয়েছে যে, ট্রাম্প অবৈধভাবে হোয়াইট হাউস থেকে তার প্রশাসনের উচ্চ শ্রেণিবদ্ধ নথি ও অফিসিয়াল রেকর্ড নিয়েছিলেন, যা তার কাছে থাকার অধিকার নেই ও তিনি ফিরিয়ে দিতে অস্বীকার করেছিলেন।

এতে বলা হয়, ‘অত্যন্ত সংবেদনশীল রেকর্ডগুলি সংরক্ষণ আইনের সম্ভাব্য লঙ্ঘনের পাশাপাশি চলমান ফেডারেল তদন্তের জন্য উপকরণগুলি গুরুত্বপূর্ণ ছিল।

সাবেক প্রেসিডেন্ট জড়িত থাকতে পারেন এমন তদন্তের মধ্যে রয়েছে, ২০২১ সালের ৬ জানুয়ারী কংগ্রেসে ট্রাম্প সমর্থকদের আক্রমণের বিস্তৃত তদন্ত ও তার সমর্থকদের দ্বারা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করার প্রচেষ্টার একটি ওভারল্যাপিংয়ের তদন্ত।