শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪

শিরোনাম

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু ৩০ এপ্রিল; পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন

মঙ্গলবার, এপ্রিল ২৫, ২০২৩

প্রিন্ট করুন

ঢাকা: চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ৩০ এপ্রিল শুরু হবে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে মোট পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। মঙ্গলবার (২৫ এপ্রিল) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষা মন্ত্রী দীপু মনি।

তিনি জানান, মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি ও কেন্দ্র বেড়েছে ২০টি। এ বছর পূর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া, এ বছর মোট ১১ টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র সংখ্যা দশ লাখ ২১ হাজার ১৯৭ ও দশ লাখ ৫০ হাজার ৯৬৬ জন ছাত্রী।

অভিভাবকদের প্রতি আহবান জানিয়ে শিক্ষা মন্ত্রী বলেন, ‘প্রশ্নপত্র ফাঁসের কোন সুযোগ নেই।’

এ সময় তিনি অভিভাবকদের গুজবে কান না দেয়ার আহবান জানিয়ে বলেন, ‘কেউ গুজব সৃষ্টি করার চেষ্টা করবেন না।’

শিক্ষা মন্ত্রী পরীক্ষা সুচারুভাবে সম্পন্নের লক্ষ্যে গৃহীত কিছু কার্যক্রম তুলে ধরে জানান, পরীক্ষা শুরু হওয়ার সময় সকাল দশটা ও শেষ হওয়ার সময় দুপুর একটা। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে পরীক্ষার হলে অবশ্যই ঢুকতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের প্রশ্নপত্রের সব সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে এবং প্রশ্নপত্র কেন্দ্রে পৌছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে ঢুকতে পারবে না। শুধু কেন্দ্র সচিব মোবাইল ফোন ব্যাবহার করতে পারবেন (তবে ছবি তোলা যায় না এমন ফোন)।

এবার এসএসসি পরীক্ষার নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের গ্রুপভিত্তিক পরিসংখ্যান হতে জানা যায়, মোট বিজ্ঞান বিভাগে পাঁচ লাখ ৪৪ হাজার ৫৭৪ জন, মানবিকে আট লাখ ২৩ হাজার ৮৮৫ জন ও ব্যবসায় শিক্ষায় দুই লাখ ৮০ হাজার ৮১৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিবে।

২০২২ সালে বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থীর সংখ্যা ছিল পাঁচ লাখ সাত হাজার ২৫৪ জন। এছাড়া, বিজ্ঞান বিভাগে পরীক্ষার্থী বৃদ্ধি পেয়েছে ৩৭ হাজার ৩২০ জন।