মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

শিরোনাম

এসিসি নারী ইমার্জিং টিমস কাপ: পাকিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ, প্রতিপক্ষ ভারত

মঙ্গলবার, জুন ২০, ২০২৩

প্রিন্ট করুন

হংকং: হংকংয়ে এসিসি নারী ইমার্জিং টিমস কাপের ফাইনালে উঠেছে বাংলাদেশ ‘এ’ দল। বৃষ্টি আইনে সেমিফাইনালে বাংলাদেশ নারী ‘এ’ দল ছয় রানে হারিয়েছে পাকিস্তানকে। সেমিফাইনালটি সোমবার (১৯ জুন) হওয়ার কথা ছিল। কিন্তু, বৃষ্টির কারণে মঙ্গলবার (২০ জুন) রিজার্ভ ডেতে অনুষ্ঠিত হয়। মঙ্গলবারও বৃষ্টির কারণে প্রায় আড়াই ঘন্টা পর শুরু হওয়া ম্যাচের দৈর্ঘ্য নয় ওভারে নামিয়ে আনা হয়।

টি-২০ ফরম্যাটের এ সেমিতে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে বাংলাদেশ। টপ অর্ডারদের ব্যর্থতায় ১৬ রানে ছয় উইকেট হারায় বাংলাদেশ। ছয় ব্যাটসম্যানের কেউই দুই অংকের কোটা স্পর্শ করতে পারেননি। সপ্তম উইকেটে ৩৭ রানের জুটি গড়েন রাবেয়া খান ও নাহিদা আকতার। তিনটি চার ও একটি ছক্কায় ১৬ বলে ২১ রান করে আউট হন নাহিদা। নাহিদার বিদায়ে নয় নম্বরে উইকেটে এসে একটি ছক্কায় দুই বলে অপরাজিত ছয় রান করেন সুলতানা খাতুন। ২০ বলে দশ রান নিয়ে অপরাজিত থাকেন রাবেয়া। এতে নয় ওভারে সাত উইকেটে ৫৯ রানের পুঁজি পায় বাংলাদেশ। পাকিস্তানের ফাতিমা সানা তিনি উইকেট নেন।

জবাবে পাঁচ ওভারে এক উইকেটে ২৯ রান তুলে ভাল অবস্থায় ছিল পাকিস্তান। পরের তিন ওভারে বাংলাদেশ বোলারদের দুর্দান্ত নৈপুণ্যে চাপে পড়ে যায় পাকিস্তান। ছয় থেকে আট ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে ১৮ রান তুলতে পারে তারা। এতে শেষ ওভারে জিততে ১৩ রান দরকার পড়ে পাকিস্তানের।

শেষ ওভারে বল করতে আসেন বাঁ-হাতি স্পিনার সানজিদা আকতার মেঘলা। নিজের প্রথম ওভারে ১৪ রান দিয়েছিলেন তিনি। কিন্তু, ইনিংসের শেষ ওভারে দুর্দান্ত বোলিং করেন মেঘলা। মাত্র ছয় রান দিয়ে বাংলাদেশকে জয় উপহার দেন তিনি। নয় ওভারে চার উইকেটে ৫৩ রান করে ম্যাচ হারে পাকিস্তান। দুই ওভারে ২০ রানে উইকেটশূন্য থাকলেও দলের জয়ে বড় অবদান রাখেন মেঘলা। রাবেয়া দুটি, নাহিদা-মারুফা একটি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন নাহিদা।

রিজার্ভ ডেতে গড়ানো ভারত ও শ্রীলংকার মধ্যকার দিনের অন্য সেমিফাইনালের খেলা বৃষ্টির কারণে মঙ্গলবারও (২০ জুন) সম্ভব হয়নি। গ্রুপ পর্বে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকায় ফাইনালের টিকিট পায় ভারত। বুধবার (২১ জুন) ফাইনালে মুখোমুখি হবে বাংলাদেশ ও ভারত।