সোমবার, ১৭ জুন ২০২৪

শিরোনাম

কপ-২৭ জলবায়ু সম্মেলনে যোগ দেবেন বাইডেন

শনিবার, অক্টোবর ২৯, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশিংটন, যুক্তরাষ্ট্র: আগামী মাসে মিশরে অনুষ্ঠেয় কপ-২৭ জাতিসংঘ জলবায়ু সম্মেলনে যোগ দেবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাউডেন। সেখানে তিনি জলবায়ু নিয়ে কাজ করার পৃথিবীর প্রয়োজনীয়তা তুলে ধরবেন বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। খবর এএফপির।

এবারের কপ-২৭ সম্মেলনে জলবায়ু সংকটের লাগাম টেনে ধরতে বৈশ্বিক প্রচেষ্টা জোরদারে আরো প্রচেষ্টা চালানো হবে। আর এ সংকটের প্রভাবে দাবানল থেকে শুরু করে শক্তিশালী ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ তীব্রতর হচ্ছে।

হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়, ‘বাইডেন বৈশ্বিক জলবায়ু মোকাবেলার যুদ্ধে এগিয়ে আসবেন ও জলবায়ুর প্রভাবের ক্ষেত্রে সবচেয়ে দূর্বলদের স্বাভাবিক অবস্থায় প্রত্যাবর্তনে সহায়তা করবেন। তিনি দৃঢ়সঙ্কল্পের এ দশকে জলবায়ু নিয়ে বিশ্বের সাথে কাজ করার প্রয়োজনীয়তা তুলে ধরবেন।’

মিশর লোহিত সাগরের রিসোর্ট শহর শারম-আল-শেখ-এ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশনের পক্ষগুলোর ২৭তম সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে।

বার্ষিক ইউএস-আসিয়ান শীর্ষ সম্মেলনের জন্য কম্বোডিয়ায় যাওয়ার আগে বাইডেন ১১ নভেম্বর এ সম্মেলনে যোগ দেবেন ও পরে জি-২০ সম্মেলনে অংশ নেয়ার জন্য তিনি সেখান থেকে ইন্দোনেশিয়ায় যাবেন।

হোয়াইট হাউস জানায়, ‘তিনি জ্বালানি ও খাদ্য নিরাপত্তা এবং ক্রয়ক্ষমতাসহ জলবায়ু পরিবর্তন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ইউক্রেন যুদ্ধের বৈশ্বিক প্রভাবের মত গুরুত্বপূর্ণ বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করতে জি-২০ অংশীদারদের সাথে কাজ করবেন। তিনি বৈশ্বিক অর্থনীতি পুনরুদ্ধারেও অগ্রাধিকার ভিত্তিতে তাদের সাথে কাজ করবেন।