শনিবার, ২৫ মে ২০২৪

শিরোনাম

কলকাতার চৌরঙ্গী লেইনে ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’ উদ্বোধন

মঙ্গলবার, সেপ্টেম্বর ১৯, ২০২৩

প্রিন্ট করুন

কলকাতা, পশ্চিমবঙ্গ, ভারত: ‘অবসরে বই পড়ুন’ এ স্লোগানে ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’ এর সৌজন্য দুই বাংলার জনপ্রিয় কবি-সাহিত্যিকদের বইয়ের সমন্বয়ে সু-সজ্জিত বুক সেলফ ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় বিতরণ করা হয়েছে। সোমবার (১৮ সেপ্টেম্বর) বিকালে কলকাতার চৌরঙ্গী লেইনের ১৩ নম্বর রোডে ‘আই কাট সেলুন’ এ কার্যক্রমের উদ্বোধন করেন ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’ এর প্রতিষ্ঠাতা ও পরিচালক গোলাম মাওলা জসিম। তিনি সেলুনের মালিক মো. নাছিরের কাছে বই ও তাক হস্তান্তর করেন।

অনুষ্ঠানে গোলাম মাওলা জসিম বলেন, ‘মানবজীবনের সুন্দর অভ্যাসগুলোর মধ্যে পাঠ্যাভাস অন্যতম। মানুষ বই পাঠের মাধ্যমে সত্যকে উপলব্ধি করতে পারে। তেমনি বিশ্বের বাংলা ভাষাভাষী মানুষদের বই পড়ায় উদ্বুদ্ধ করতে সেলুনে ‘সেলুন পাঠাগার’ দিচ্ছি, যাতে এখান থেকে মানুষের বই পড়ায় আগ্রহ তৈরি হয়। কলকাতায় ফের বুক সেলফ দিতে পেরে আমি আনন্দিত।’

মো. নাছির বুক সেলফ গ্রহণকালে বলেন, ‘বাংলাদেশ থেকে এসে এমন অভিনব কার্যক্রম সত্যিই আমাদেরকে অনুপ্রাণিত করে। আমি নিজেও কাজের ফাঁকে বই পড়ি, আমার সেলুনে আসা গ্রাহকেরাও অবসরে বই পড়ে জ্ঞান আহরণ করতে পারবে।’

এর আগে কলকাতার নিউ মার্কেট, কলেজ স্ট্রিট, তট্রি লেন, মারকো স্ট্রিট, ফ্রি স্কুল স্ট্রিটসহ সাত সেলুনে বই ও তাক দিয়েছে ‘সেলুন পাঠাগার বিশ্বজুড়ে’।

মূলত সেলুনে সেবাগ্রহীদের অবসর সময়কে কাজে লাগিয়ে বই পড়ায় উদ্বুদ্ধ করতে সম্পূর্ণ ব্যক্তিগত অর্থায়নে ব্যতিক্রমী এই কার্যক্রম চালাচ্ছেন কবি গোলাম মাওলা জসিম। ২০১৮ সালের ৩০ জুন গোলাম মাওলা জসিমের নিজ এলাকা নোয়াখালীতে নিজস্ব অর্থায়নে রতনের সেলুনে বই ও তাক বিতরণের মাধ্যমে এ ব্যতিক্রমী কার্যক্রম শুরু হয়; যার ধারাবাহিকতায় বাংলাদেশের বাহিরে ভারতসহ বিভিন্ন দেশের সেলুনে দেয়া হচ্ছে বুক ও সেলফ।