রবিবার, ১৪ জুলাই ২০২৪

শিরোনাম

কানিয়ে ওয়েস্টের টুইটার একাউন্ট স্থগিত করলেন ইলন

শনিবার, ডিসেম্বর ৩, ২০২২

প্রিন্ট করুন

ওয়াশংটন: যুক্তরাষ্ট্রের সংগীতশিল্পী ও ফ্যাশন ডিজাইনার কানিয়ে ওয়েস্টের টুইটার একাউন্ট স্থগিত করা হয়েছে। ‘আপত্তিকর পোস্ট দিয়ে সহিংসতা উসকে’ দেয়ার অভিযোগে শুক্রবার (২ ডিসেম্বর) ওয়েস্টের একাউন্ট বাতিল করে দেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির নতুন প্রধান ইলন মাস্ক।

টুইটারে মার্কিন এ সংগীশিল্পীর একাউন্ট ছিল ‘ইয়ে’ নামে; যা তার নাম কানিয়ে’র শেষাংশ। টুইটারে বেশ জনপ্রিয় ওয়েস্ট। তার ভক্ত ও অনুসারীর সংখ্যা তিন কোটি ২২ লাখ। তবে সম্প্রতি তার বিরুদ্ধে ‘আপত্তিকর’ পোস্ট দেয়ার অভিযোগ ওঠে। খবরন বিবিসির।

চলতি সপ্তাহে বেশ কয়েকটি অপ্রীতিকর টুইট করেছেন। যার মধ্যে একটিতে স্বস্তিকা ও একটি ইহুদি তারকা সম্বলিত একটি প্রতীক ব্যবহার করা হয়েছে। ওয়েস্ট ইহুদি নিধনযজ্ঞ চালানো জার্মান চ্যান্সেলর অ্যাডলফ হিটলারেরও প্রশংসা করেছেন বলে অভিযোগ উঠেছে। এসব পোস্টের কারণে কিম ডটকম নামে এক টুইটার ব্যবহারকারীর পক্ষ থেকে ওয়েস্টের একাউন্ট বাতিল করার দাবি ওঠে। তার দাবির পরিপ্রেক্ষিতে ইলন জানান, ‘(ওয়েস্টের) একাউন্ট স্থগিত করা হবে।’

কানিয়ে ওয়েস্টের বিরুদ্ধে বেশ আগে থেকেই ইহুদি বিরোধী ও বর্ণবাদী মন্তব্যের অভিযোগ রয়েছে। একই অভিযোগে চলতি বছরের অক্টোবরে প্রাথমিকভাবে তার টুইটার ও ইনস্টাগ্রাম একাউন্ট বন্ধ করা হয়েছিল। তবে সবশেষ তাকে টুইটার থেকে বের করে দেয়া হল।

টুইটার থেকে ‘সাসপেন্ড’ হওয়া বা করা নতুন কোন ঘটনা নয়। এর আগে ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের পর মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে সহিংস হামলার ঘটনায় উসকানি দেয়ার অভিযোগে ট্রাম্পের টুইটার একাউন্ট বাতিল করা হয়। তবে সম্প্রতি টুইটারের মালিকানার পরিবর্তন হওয়ার নতুন মালিক ইলন ট্রাম্পের টুইটার একাউন্টের ওপর থাকা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছেন। তবে ট্রাম্প এখন পর্যন্ত টুইটারে ফেরার সুযোগ গ্রহণ করেন নি। তিনি বলেছেন, টুইটারে ফিরে আসার কোন আগ্রহ তার নেই।