মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪

শিরোনাম

কিয়েভের অপরাধের জন্য ওয়াশিংটন দায়ী

বুধবার, আগস্ট ১০, ২০২২

প্রিন্ট করুন

কিয়েভ, ইউক্রেন: ডনবাস পিপলস রিপাবলিকের (ডিপিআর) নেতা ডেনিস পুশিলিন বলেছেন, ‘ডনবাসের বেসামরিক নাগরিকদের উপরে ইউক্রেনীয় কর্তৃপক্ষের দ্বারা সংঘটিত অপরাধের সাথে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তার দল সরাসরি জড়িত। বুধবার (১০ আগস্ট) তিন এ কথা বলেন। খবর তাসের।

ইউক্রেনীয় গোয়েন্দা কর্মকর্তা ভাদিম স্কিবিটস্কি সম্প্রতি প্রকাশ্যে নিশ্চিত করেছেন যে, দূরপাল্লার হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের ব্যবহার ও এর সম্ভাব্য লক্ষ্যগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সমন্বয় করা হচ্ছে। এখানে বার্তা কী? কার্যত, ডনবাস ও অন্যান্য মুক্ত এলাকায় বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলায় বাইডেন ও তার দল সরাসরি অপরাধের সাথে জড়িত,’ ডিপিআর নেতা সাংবাদিকদের বলেছেন। কিয়েভকে সমর্থনকারী পশ্চিমা নেতারাও ইউক্রেনীয় কর্তৃপক্ষের দ্বারা সংঘটিত অপরাধকে সমর্থন করে, পুশিলিন জোর দিয়েছিলেন।

‘এ অপরাধগুলি আক্ষরিক অর্থে প্রতিদিন সংঘটিত হয়, বেসামরিক সুবিধা ও গুরুত্বপূর্ণ অবকাঠামোতে গোলা বর্ষণ করা হয়। বেসামরিক নাগরিকদের উপর, আবাসিক ভবনগুলিতে, বড় শহরগুলিতে যেখানে প্রচুর লোক বাস করে ও যেখানে কোন সামরিক সুবিধা নেই, সেখানে প্রতিদিনের ভিত্তিতে হামলা চালানো হয়,’ ডিপিআর নেতা যোগ করেছেন।

তিনি প্রজাতন্ত্রের আবাসিক এলাকায় নিষিদ্ধ লেপেস্টক অ্যান্টি-পারসনেল মাইন ছড়িয়ে দেয়ার ইউক্রেনীয়দের সর্বশেষ ‘অপরাধের’ কথাও উল্লেখ করেছেন।

এ মাসের শুরুর দিকে টেলিগ্রাফের সাথে একটি সাক্ষাতকারে স্কিবিটস্কি বলেছিলেন যে, ‘প্রতিটি স্ট্রাইকের আগে, মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের মধ্যে আলোচনা করা হয়েছিল ‘যা ওয়াশিংটনকে যে কোন সম্ভাব্য আক্রমণ বন্ধ করার সুযোগ দেবে। যদি তারা উদ্দেশ্যমূলক লক্ষ্যে সম্পর্কে নিশ্চিত না হয়।’