বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

শিরোনাম

কিশোরীরা গর্ভপাতের জন্য যথেষ্ট ‘পরিপক্ক’ নয়: মার্কিন আদালত

বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০২২

প্রিন্ট করুন

মিয়ামি, ফ্লোরিডা, যুক্তরাষ্ট্র: ফ্লোরিডার একটি আপিল আদালত একটি রায় বহাল রেখেছে যে, একটি ১৬ বছর বয়সী মেয়ে গর্ভপাত করার জন্য যথেষ্ট ‘পরিপক্ক’ নয়। এমন একটি সিদ্ধান্ত; যা কিছু মার্কিন আইন প্রণেতাদের ক্ষোভের জন্ম দিয়েছে।

সুপ্রিম কোর্ট গর্ভাবস্থার অবসান ঘটাতে দেশব্যাপী প্রবেশাধিকার বাতিল করার দুই মাস পর, কিশোরীর মামলাটি মার্কিন যুক্তরাষ্ট্রে নারীদের অধিকার নিয়ে নতুন ক্ষোভের জন্ম দিচ্ছে।

মেয়েটি, যার পরিচয় জানা যায় নি, একটি নিম্ন আদালতকে বলেছিল যে, সে ‘সন্তানের জন্ম দিতে প্রস্তুত নয়’ যে সে এখনো স্কুলে ছিল ও তার কোন চাকরি নেই এবং শিশুটির বাবা তাকে সাহায্য করতে পারে নি।

ফ্লোরিডায় গর্ভপাতের জন্য অপ্রাপ্তবয়স্কদের তাদের পিতামাতার অন্তত একজনের সম্মতি প্রয়োজন। কিন্তু মেয়েটি ‘পিতা-মাতাবিহীন’, একজন আত্মীয়ের সাথে থাকে ও তার একটি রাষ্ট্র নিযুক্ত অভিভাবক রয়েছে, আদালতের নথিতে দেখা গেছে।

তিনি সেই নিয়মের মওকুফ চাইছিলেন। কিন্তু নিম্ন আদালত বলেছে যে, তিনি ‘স্পষ্ট ও বিশ্বাসযোগ্য প্রমাণ দ্বারা প্রতিষ্ঠিত হন নি যে, তিনি তার গর্ভধারণ বন্ধ করার সিদ্ধান্ত নেয়ার জন্য যথেষ্ট পরিপক্ক।’

সোমবার (১৫ আগস্ট) একটি রাষ্ট্রীয় আপিল আদালত মার্কিন আইন প্রণেতাদের মধ্যে ক্ষোভ জাগিয়ে সেই সিদ্ধান্ত বহাল রেখেছে।

ডেমোক্রেটিক কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল টুইট করেছেন, ‘যদি আপনি ক্ষুব্ধ হন, কারণ একটি আদালত একজন কিশোরীকে গর্ভপাত করার জন্য যথেষ্ট ‘পরিপক্ক’ না বলে রায় দেয়ার পরে তাকে গর্ভধারণ করতে বাধ্য করছে, তাহলে আপনি একা নন। এটা ঘৃণ্য।’ যিনি তার নিজের গর্ভপাত সম্পর্কে খোলাখুলি কথা বলেছেন।

ফ্লোরিডার ডেমোক্র্যাটিক আইন প্রণেতা লোইস ফ্রাঙ্কেল এ সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্য’ বলে অভিহিত করেছেন, যোগ করেছেন, ‘এটি ফ্লোরিডার নারীদের বিরুদ্ধে যুদ্ধের একটি বিপজ্জনক ও ভয়ঙ্কর উদাহরণ।’

‘কোন বিশ্বে একজন ১৬ বছর বয়সী একটি গর্ভপাত গ্রহণের জন্য খুব অপরিপক্ক। কিন্তু একটি শিশুকে বহন ও লালনপালন করার জন্য যথেষ্ট পরিপক্ক?’ ওহিও ডেমোক্র্যাট জয়েস বিটিকেও টুইটারে জিজ্ঞাসা করেছিলেন।

‘গর্ভপাতের জন্য যথেষ্ট পরিপক্ক নয়, কিন্তু একটি বাচ্চা হওয়ার জন্য যথেষ্ট পরিপক্ক। এটি অসুস্থ,’ পেনসিলভানিয়ার আইনপ্রণেতা ম্যালকম কেনিয়াটা সম্মত হন।

কিশোরী আদালতকে বলেছিল যে, তার অভিভাবক গর্ভপাতের জন্য তাদের সম্মতি দিয়েছেন, কিন্তু সেই সম্মতি লিখিতভাবে করা হয়েছে বলে মনে হচ্ছে না, আদালতের নথিগুলি দেখায়।

নথি অনুসারে মেয়েটি দশ ​​সপ্তাহের গর্ভবতী ছিল।

সুপ্রিম কোর্ট গত জুন মাসে গর্ভপাতের দেশব্যাপী অধিকার ফিরিয়ে দেয়ার পরে, রাজ্যগুলিকে সিদ্ধান্ত ফিরিয়ে দেয়ার পরে, ফ্লোরিডা ১৫ সপ্তাহ পরে পদ্ধতিটি নিষিদ্ধ করার জন্য তার আইন পরিবর্তন করে, যখন আগের কাট-অফ ২৪ সপ্তাহ ছিল।

লুইসিয়ানা, মিসিসিপি, আলাবামা ও জর্জিয়াসহ আমেরিকান দক্ষিণের অন্যান্য রিপাবলিকান নেতৃত্বাধীন রাজ্যগুলি প্রায় সম্পূর্ণভাবে অনুশীলন নিষিদ্ধ করেছে বা উইন্ডোটিকে ছয় সপ্তাহে কমিয়ে দিয়েছে।