সোমবার, ২২ জুলাই ২০২৪

শিরোনাম

কুড়িগ্রামের ভুটানি অর্থনৈতিক অঞ্চল দ্রুত বাস্তবায়ন চান জিগমে ওয়াংচুক

সোমবার, জুন ১৭, ২০২৪

প্রিন্ট করুন

থিম্পু, ভুটান: উত্তরের সীমান্তবর্তী কুড়িগ্রাম জেলার সদর উপজেলায় ধরলাপাড়ে কুড়িগ্রাম-সোনাহাট স্থলবন্দর মহাসড়কের মাধবরাম গ্রামে গড়ে উঠছে ‘ভুটানি বিশেষ অর্থনৈতিক অঞ্চল’। প্রকল্পটি দ্রুত বাস্তবায়নে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানকে অনুরোধ জানিয়েছেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক।

শনিবার (১৫ জুন) রাতে ভুটানে সফররত সালমান এফ রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে রাজা এ অনুরোধ জানিয়েছেন।

বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান থেকে ধরলার দূরত্ব প্রায় ৫০০ মিটার, কুড়িগ্রাম শহর এক কিলোমিটার, রেলওয়ে স্টেশন তিন কিলোমিটার, সোনাহাট স্থলবন্দর (ভারতের আসামের সঙ্গে যুক্ত) ৪৪ কিলোমিটার, চিলমারী নৌ-বন্দর ৩৪ কিলোমিটার রংপুর নগরী ৫২ কিলোমিটার ও লালমনিরহাট বিমানবন্দর ৩১ কিলোমিটার।

ইতিমধ্যে বাংলাদেশ ও ভুটান সরকারের যৌথ উদ্যোগে জিটুজি-ভিত্তিক প্রস্তাবিত ভুটানি বিশেষ অর্থনৈতিক অঞ্চলের নির্ধারিত স্থান পরিদর্শন করেছেন ভুটানের রাজা। আঞ্চলিক সাপ্লাই চেইন ব্যবস্থাপনায় এটি নয়া সম্ভাবনার বিকাশ ঘটাবে বলে ভুটানের রাজা আশা প্রকাশ করেন।

সৌজন্য সাক্ষাতে ভুটানের রাজা ভুটানের গেলেফু জেলায় নির্মাণাধীন অর্থনৈতিক হাবে বাংলাদেশের বিনিয়োগের সম্ভাবনার কথা তুলে ধরেন এবং বাংলাদেশের উৎসাহী বিনিয়োগকারীদের সেখানে বিনিয়োগের আমন্ত্রণ জানান।